ওয়াসার পানি পানের অযোগ্য

0
73
ওয়াসা

ওয়াসারাজধানীর ওয়াসার পানি জীবাণুযুক্ত ও দুর্গন্ধময়। তাই রাজধানীবাসীদের জন্য ওয়াসার সরবরাহকৃত পানি পানের অযোগ্য বলে অভিযোগ তুললেন জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এক মানবব্ন্ধনে সংগঠনটি এই অভিযোগ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীবাসীদের নিরাপদ পানি দেওয়ার দায়িত্ব ঢাকা ওয়াসার। কিন্তু প্রতিনিয়ত পানি নিয়ে হাহাকার চলছে। কিছু পানি পাওয়া গেলেও তা সম্পূর্ণ দূষিত। অথচ এ বিষয়ে ওয়াসা কতৃপক্ষ নিরব ভূমিকা পালন করছে।

তারা আরও বলেন, ওয়াসা ঢাকার পাশের নদী থেকে পানি নিয়ে তা পরিশোধিত করে সরবরাহ করে। কিন্তু প্রতিদিন কলকারখানার বিষাক্ত বর্জ্য, গৃহকর্মের বর্জ্য, কেমিক্যালসহ বিভিন্ন পদার্থ নদীতে ফেলানোর কারণে নদীগুলো নর্দমায় পরিণত হয়েছে। সেই সাথে ডেভলপার কোম্পানিগুলো নদী ভরাট করে ফ্ল্যাট নির্মাণ করে ব্যবসা করছে।

রাজধানীতে অপরিকল্পিতভাবে গড়ে উঠা বস্তিতে বসবাসকারী জনগণের জীবন আজ বিপর্যস্ত ও বিপন্ন। সেখানে পানির সমস্যা আরও প্রকট বলে জানায় তারা।

তারা বলেন, বর্তমানে ঢাকা শহরজুড়ে খাওয়ার পানির পাশাপাশি গৃহ কাজের পানির অভাব ব্যাপক। আর এই সুযোগে ওয়াসার এক শ্রেণির অসাধু কর্মকর্তাদের সহায়তায় পানি কোম্পানিগুলোর দৌরাত্মা বাড়ছে।

এ সময় তারা বেশ কয়েকটি দাবি জানান। এর মধ্যে উল্লেখযোগ্য হল- অবিলম্বে বোতলজাত দূষিত জীবানুযুক্ত পানি ব্যবসা বন্ধ করা। ভূগর্ভ থেকে পানি উত্তোলন বন্ধ করা। পানির উৎস হিসেবে নদীর পানিকে খাওয়ার পানি হিসেবে ব্যবহার করার জন্য বুড়িগঙ্গা শীতলক্ষা, তুরাগ, বালু, কর্ণফুলি নদীগুলোকে দূষণমুক্ত করা।

এছাড়া ঢাকাসহ অন্যান্য বড় শহরগুলোতে বাস, রেল ও লঞ্চঘাটে পথচারী ও যাত্রীদের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানান তারা।

জেইউ/এএস