খাবারে স্বাদ বাড়াবে ঘি-ভাত

0
249
ghee rice

ghee riceস্বাদে অনন্য, গন্ধেও সেরা। শুধু পোলাও, বিরিয়ানি নয়  বরং ভর্তা-ভাজিতেও খাবারের স্বাদ আনতে ঘি-এর কোন বিকল্প নেই। বাংলার বহু রান্নায়, মূলত গুরুপাক খাবারে খাদ্যরসিক বাঙ্গালির রসনার তৃপ্তি মিটিয়ে আসছে এই ঘি। তাইএর কদর দেশের সর্বত্র। এছাড়াও একটুখানি ঘি খাবারে এনে দিতে পারে পরিপূর্ণ তৃপ্তি। অর্থসূচকের পক্ষ থেকে তাই আমাদের এবারের আয়োজন ঘি- ভাতের রেসিপি।

উপকরণসমূহ:  দুটো পেঁয়াজ, চারটি কাঁচা মরিচ, জিরার গুড়া, তিনটি বাদাম, একটা লবঙ্গ, আদা ও রসুন বাটা, তিন টেবিল চামচ ঘি, এক কাপ বাসুমতী চাল।

প্রণালী: দুটো পেঁয়াজ কুচি কুচি করে কেটে প্রেসার কুকার কিংবা কোন রাইস কুকারে তেল দিয়ে ভাজতে থাকুন। এরপর এর সাথে ঘি, কাঁচা মরিচ, জিড়ার গুড়া, বাদাম, আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। চাল ধুয়ে এর মধ্য দিয়ে এতে দু’কাপ পানি দেই ও কয়েক মিনিট ধরে নাড়তে থাকুন। তারপর ঢেকে দিয়ে  বেশ কিছুক্ষণ পর নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল ঘি-ভাত। এরপর লবণ ও লেবু দিয়ে কোরমার সাথে গরম গরম পরিবেশন করুন।

আর ভিন্নতা আনতে চাইলে ভাত রান্নার সময়ই পুদিনা পাতা দিন। পাশাপাশি পেঁয়াজ ভাজার সময় ঘি এর সাথে  বাদাম এবং কিসমিসও দিতে পারেন। তবে সবকিছুই নির্ভর করে আপনার রুচিবোধ ও ইচ্ছার উপর।