মালিকের মতোই বাড়ছে কুকুরের স্থুলতা

0
77

fat-petsযুক্তরাজ্যের প্রায় ৪০ লাখেরও বেশি পোষা কুকুর স্থুলতা সমস্যায় ভুগছে। সম্প্রতি দেশটির একটি গবেষণা সংস্থা বলছে, খাওয়ার সময় মালিকরা কুকুরগুলোকে বিস্কুট, চিপ এমনকি অ্যালকোহল জাতীয় খাদ্যদ্রব্য খাওয়ানোর জন্য এই সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। ফলে বেড়ে চলেছে এই সব পোষাপ্রাণীদের মৃত্যুহার। সোমবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা সংস্থা পিপলস ডিসপেনসারি ফর সিক এনিম্যাল (পিডিএসএ)-এর প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে প্রতি তিনটি পোষা কুকুরের মধ্যে একটি ভুগছে স্থুলতা সমস্যায় । এদের সংখ্যা প্রায় ২৫ লাখ। অন্যদিকে চারটি বিড়ালের মধ্যে একটি এ সমস্যায় ভুগছে । এদের সংখ্যা ২০ লাখের মতো । প্রতিষ্ঠানটি বলছে, যুক্তরাজ্যে মোট এক কোটিরও বেশি পোষা প্রানী রয়েছে। যার মধ্যে ৪০ লাখের মতো ভুগছে অতিরিক্ত স্থলতা সমস্যায়। ফলে প্রতিবছর এই স্থুলতা রোগে অকালেই মারা যাচ্ছে হাজার হাজার পোষা প্রাণী।

পিডিএসএ এর একজন উর্ধ্বতন কর্মকর্তা এলিয়েন পেনডলবুরি জানিয়েছেন, যেহেতু দিনদিন তাদের মৃতের হার বৃদ্ধি পাচ্ছে তাই মালিকদেরকে এই  মৃত্যুহার রোধে এগিয়ে আসা উচিত । এমনকি দুপুরের খাওয়ার সময় যাতে অতিরিক্ত খাবার না খেতে পারে। তার দিকে নজর দেওয়া উচিত । এছাড়া পোষা কুকুর কিংবা বিড়ালের ফাস্টফুড খাওয়ার ব্যাপারেও সতর্ক থাকা উচিত বলে মনে করেন তিনি । তিনি জানান, মালিকদের আরও উচিত মাঝে মাঝে অন্তত তাদের ডায়েট নিয়ন্ত্রনের ব্যবস্থা করা উচিত।

তিনি আরও বলেন,  যুক্তরাজ্যে যে হারে মানুষের স্থুল সমস্যা বাড়ছে, একইভাবে বেড়ে চলেছে তাদের পোষা প্রাণীদের স্থুলতা সমস্যা।

এস রহমান/