আফ্রিকার বৃহত্তম অর্থনীতির দেশ এখন নাইজেরিয়া

0
320
nigeria

nigeriaদক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে আফ্রিকা মহাদেশের বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে স্থান দখল করে নিল নাইজেরিয়া। ২০১৩ সালে দেশটির মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ ছিল প্রায় ৫১ হাজার কোটি মার্কিন ডলার, যা আফ্রিকার মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি নাইজেরিয়া সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

নাইজেরিয়া সরকার জানায়, ২০১৩ সালে দেশটিতে জিডিপি’র পরিমাণ ছিল ৮০ লাখ ৩০ হাজার কোটি নাইরা, যা ৫০ হাজার ৯৯০ কোটি মার্কিন ডলারের সমান। জিডিপি নির্ধারণে এই প্রথমবারের মতো টেলিযোগাযোগ, তথ্য-প্রযুক্তি, সংগীত,অনলাইন-বেচাকেনা, বিমান পরিবহন এবং ফিল্মের মতো খাতগুলোকে অন্তর্ভূক্ত করল নাইজেরিয়ার সরকার। যার মাধ্যমে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করলো দেশটি। দ্বিতীয় স্থানে অবস্থানকারী দক্ষিণ আফ্রিকার জিডিপি’র পরিমাণ ছিল ৩৭ হাজার ৩০ কোটি মার্কিন ডলার।

উল্লেখ্য, আফ্রিকার উদীয়মান দেশ হিসেবে গত দশক থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে নাইজেরিয়া। ঔপনেবিশক শাসন এবং গৃহযুদ্ধের কালো অধ্যায় পেরিয়ে প্রাকৃতিক সম্পদ এবং দক্ষ সরকার ব্যবস্থার মাধ্যমে দেশটি উন্নয়নের ধারায় ফিরে এসেছে। এছাড়াও কৃষি এবং টেলিযোগাযোগ খাতে অব্যাহত অগ্রগতি দেশটিকে আফ্রিকার শীর্ষস্থান দখল করতে সবচেয়ে বেশি সাহায্য করেছে।

তবে নাইজেরিয়ার এই অর্জনে মোটেও খুশি নন দেশটির অর্থনীতিবিদরা। বিসমার্ক রেওয়ানে নামে এক অর্থনীতি বিশ্লেষকের মতে, এর মাধ্যমে দেশটির অভাবী মানুষের পেটে একবেলা ভাত বেশি জুটবে না। তাদের আজকের অবস্থা আগামিকালও পরিবর্তন হবে না।