র‌্যানব্যাক্সি কিনে নিচ্ছে ওষুধ প্রস্তুত কোম্পানি সান ফার্মা

0
75

A general view of the office of Ranbaxy Laboratories is pictured at Gurgaonওষুধ প্রস্তুতকারী কোম্পানি র‌্যানব্যাক্সি ল্যাবরেটরিজ-এর সমস্ত শেয়ার কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে ভারতের ওষুধ কোম্পানি সান ফার্মাসিউটিক্যাল ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। সোমবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  কোম্পানিটি বলছে, এ জন্য তাদের ৩২০ কোটি ডলার র‌্যানব্যাক্সিকে পরিশোধ করতে হবে।  বিশ্বের পঞ্চম বৃহত্তম ঔষধ নির্মাতা কোম্পানি হিসেবে নিজেদের স্থান দখল করতে এই সিদ্ধান্ত নিয়েছে সান ফার্মাসিউটিক্যাল।

প্রতিবেদনে বলা হয়,  র‌্যানব্যাক্সি এ দেশের সর্বাধিক বিক্রিত ওষুধ নির্মাতা সংস্থা। জাপানি সংস্থা ডাইচি স্যানকিও-র হাতে র‌্যাননব্যাক্সির নিয়ন্ত্রণ ছিল। কোম্পানিটির প্রায় ৬৩ দশমিক ৪ শতাংশ মালিকানা ছিল জাপান। সম্প্রতি একের পর এক বিতর্কে জড়ায় র‌্যানব্যাক্সি। এমনকি যুক্তরাষ্ট্রে সংস্থাটির ওষুধ রপ্তানি বন্ধ করে দেওয়া হয়।

র‌্যানব্যাক্সির বিরুদ্ধে অভিযোগ ওঠে, যুক্তরাষ্ট্রের বাজারে জেনেরিক ওষুধ বিক্রির ক্ষেত্রে আর একটি সংস্থার সঙ্গে অনৈতিকভাবে বোঝাপড়া করেছিল তারা। ফলে কম দামে ওষুধ কেনার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছিলেন ক্রেতারা। সেই অভিযোগের ভিত্তিতে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের কাছে তিন লক্ষ ডলার জরিমানাও দিতে হয়েছিল কোম্পানিটিকে।

ভারতের ওষুধ শিল্পের এক মুখপাত্র বলেন, র‌্যানব্যাক্সি সারা বিশ্বে মোট জেনেরিক ওষুধের ২০ শতাংশ ওষুধ রপ্তানি করে।

সান ফার্মার একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, মুলত বিশ্বে তাদের অবস্থানকে আরও পাকাপোক্ত করতে র‌্যানব্যাক্সি কেনার সিদ্ধান্ত নিয়েছে তারা । তিনি আরও বলেন, র‌্যানব্যাক্সির শেয়ার কিনে নেওয়ার ব্যাপারে  সোমবার সকাল ৮ টার দিকে কোম্পানিটির সাথে একটি চুক্তি করেছে তারা। বিকাল ৪ টার সময় জাপানভিত্তিক কোম্পানিটি টোকিওতে এ ব্যাপারে আলোচনার জন্য একটি প্রেস কনফারেন্সের আয়োজন করেছে।