ভারতের লোকসভা নির্বাচন: প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

0
76

india-electionভারতে বহু প্রতীক্ষিত লোকসভা নির্বাচন শুরু হয়েছে আজ। দেখা যাক- কে হচ্ছেন রাজা, কেইবা ভারতের কিংমেকার-কংগ্রেস নাকি বিজেপি। তার জন্য ধৈর্য্য ধরতে হবে আরও কয়েকটা দিন। নয় পর্বে অনুষ্ঠিত হয়েছে এই নির্বাচন।প্রথম পর্বে ভারতের আসাম ও ত্রিপুরায় ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটির নির্বাচন কমিশন বলছে, ভোট গ্রহণ  চলবে ১২ মে পযর্ন্ত । আগামি ১৬ মে ফলাফল ঘোষণার সম্ভাবনা রয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, পরিবর্তনের স্লোগান দিয়ে এবারই প্রথম আসাম থেকে প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে ত্রিপুরা থেকে লড়াইয়ের ময়দানে নেমেছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্কসিস্ট ( সিপিআইএম)। এই উভয় রাজ্যে বিরোধী পার্টিদের প্রভাবও কম নয়। থেমে নেই দুর্নীতি বিরোধী নেতা আম আদমি পার্টির অরবিন্দ কেজরিয়াল।

নির্বাচনের কমিশনের এক সূত্রে জানা গেছে, আসামের লক্ষ্মীপুর, দিবরুগড়, জরহাট ও তেজপুর থেকে লোকসভা নির্বাচনে প্রাথী নির্বাচনের জন্য ভোট দেবেন ৬০ লাখ ৪০ হাজার ভোটার।  অন্যদিকে, পশ্চিম ত্রিপুরায় মোট ভোটার ১২ লাখ ৪৬ হাজার ৭৯৪ জন। পুরুষ ভোটার-৬ লাখ ৩৪ হাজার ৭০২ জন। মহিলা ভোটারের সংখ্যা ৬ লাখ ১২ হাজার বিরানব্বই । ভোট অনুষ্ঠিত হয়েছে ৮ হাজার ৫৮৮ টি ভোটকেন্দ্রে।india-election 1

রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই ধারণা করছেন,  নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট সংযুক্ত প্রগতিশীল মোর্চাকে (ইউপিএ) হারিয়ে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) জয়লাভের সম্ভাবনা প্রবল। তবে নির্বাচনের ফলাফলে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্রসহ কয়েকটি রাজ্যের আঞ্চলিক দলগুলো বেশ প্রভাব বিস্তার করবে বলে মনে করছেন তারা।

নির্বাচন কমিশন বলছে, সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। এটি চলবে বিকাল ৫টা পর্যন্ত। ভোট কেন্দ্রগুলোতে  নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আসামের একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, নির্বাচনে কোনো দলের পক্ষ থেকে হুমকির অভিযোগ পাওয়া যায়নি, তবে আমরা সেই সুযোগ দিতে চাই না বলে জানান তিনি।

শাহীন রহমান/