নির্বাচন কমিশন সরকারের প্রতিনিধিত্ব করে না: সিইসি

নির্বাচন কমিশন সরকারের প্রতিনিধিত্ব করে না। এটি একটি নিরপেক্ষ সাংবিধানিক ও স্বাধীন প্রতিষ্ঠান বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (৭ জুন) সকালে জেলা শিল্পকলা একাডেমিতে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

সিইসি বলেন, ইভিএম নিয়ে সংশয় থাকলে আদালতে যান। আমাদের বলবেন না। আমরা ইভিএমে ভূত পেত্নী দেখিনি। আপনারা দেখতে পেলে আদালতে যান। ইভিএম নিয়ে কোনো বিভ্রান্তি ছড়াবেন না। আপনাদের কাছে কোনো প্রমাণ থাকলে সরাসরি আদালতে পেশ করেন।

তিনি আরও বলেন, নির্বাচন আচরণ বিধিমালা প্রার্থীদের মেনে চলতে হবে। তা না হলে নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিল করতে বিন্দুমাত্র দেরি করবে না।

এছাড়া নির্বাচন কমিশনের বিষয়ে সিইসি বলেন, ‘নির্বাচন কমিশন কিন্তু কারও প্রতিনিধিত্ব করে না। সরকারের প্রতিনিধিত্ব করে না। আমরা নিরপেক্ষ সাংবিধানিক প্রতিষ্ঠান, এটি একটি স্বাধীন সংস্থা’।

‘সরকার নির্বাচিত হয়। আপনারা যারা স্থানীয় সরকারে আছেন আপনারাও নির্বাচিত হবেন। আমরা কোনো সরকারের প্রতিনিধি নই। আমরা একটি স্বাধীন সাংবিধানিক সংস্থা। আমাদের ওপর যে দায়িত্ব আরোপিত হয়েছে, আমরা নিরপেক্ষ থেকে নির্বাচকমণ্ডলী যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করে যাতে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে পারে, সেটা নিশ্চিত করার দায়িত্বই আমাদের জন্য প্রধান।

‘গণতন্ত্রের কথা যদি বলেন, নির্বাচনের যদি কথা বলেন, আমরা সবসময় অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিশ্বাস করি। গণতন্ত্রকে যদি বিকশিত করতে হয়, গণতন্ত্রকে যদি চর্চা করতে হয় এবং গণতন্ত্রকে যদি প্রাতিষ্ঠানিক রূপ দিতে হয়, তাহলে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এবং প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে একসময় একটা সুস্থ ধারা দাঁড়িয়ে যাবে।’

রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, নির্বাচন সচিব জাহাংগীর আলম, রাজশাহী রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ সুপার মাসুদ হোসেন, মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান, রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও প্রার্থীরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.