দিনাজপুরে জনতার ওপর অতর্কিত হামলা চালিয়েছে র‍্যাব

0
66
Dinajpur Rab Assault

Dinajpur Rab Assault দিনাজপুরে শহরের পৌরসভা মোড়ে এলাকাবাসী ও দোকানদারদের ওপর  বিনা উস্কানিতে র‍্যাব সদস্যরা অতর্কি হামলা চালায়। রোববার সকাল ১০ টার দিকে দিনাজপুর শহরের পৌরসভা মোড়ে এই ঘটনা ঘটে।

এই মারধরের ঘটনায় প্রায় ২৫ জন আহত হয়েছে। এই ঘটনার পরপরই জড়িত র‍্যাব সদস্যদের বিচারের দাবিতে আড়াই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, রোববার সকাল ১০ টার দিকে দিনাজপুর শহরের পৌরসভা মোড় এলাকায় বের একটি গাড়ীর সাথে রিক্সার টক্কর লাগায় ওই রিক্সা চালককে বেধড়ক মারধর করে র‍্যাব সদস্যরা। পরে স্থানীয় পৌর কাউন্সিলর বিষয়টি সমাধান করে দিলেও কিছুক্ষণ পর র‍্যাব-১ এর সদস্যরা তাদের ব্যবহৃত ৩টি পিকআপ ও ৫টি মোটরসাইকেলে করে র‍্যাব সদস্যরা এসে রাস্তায় লোকজনকে গণহারে পেটাতে শুরু করে। এ সময় রক্ষা পায়নি রাস্তায় চলাচলকারী পথচারী, রিক্সা-ভ্যান-অটো, দোকানদার, ক্রেতা, মোটরসাইকেল আরোহী, বিভিন্ন-সরকারি বেসরকারিসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এতে আহত হয় শফিকুল ইসলাম, সবুজ, বাবু, হামিদুর রহমান, ইয়াসিনসহ প্রায় ২০ থেকে ২৫ জন। এ সময় র‍্যাব সদস্যরা আগা খান নামে এক দোকারদারকে আটক করে নিয়ে যায়।

এই ঘটনার পরে এলাকাবাসী-দোকানদারসহ সকলেই একত্রিত হয়ে পৌরসভার সামনে কাচারী মোড় এলাকায় রোড ডিভাইডার, ইটের টুকরা ফেলে সড়ক অবরোধ করে। এতে বন্ধ হয়ে যায় ওই সড়কের সকল প্রকার যানবাহন চলাচল। এ সময় তারা র‍্যাবের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে সদর সার্কেল এএসপি আবু তারেক, কোতয়ালী থানার ওসি আলতাফ হোসেন, ওসি (তদন্ত) হিফজুল আলম মুন্সিসহ পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত হয়। এ সময় তারা ঘটনাটির বিষয়ে সন্ধ্যায় আলোচনায় বসা হবে এমন আশ্বাস প্রদান করা হলে এলাকাবাসী অবরোধ তুলে নেয়।

রশিদুল ইসলাম নামে এক মোটরসাইকেল আরোহী বলেন, সকালে এই পথ দিয়ে যাওয়ার সময় র‍্যাব বিনা কারণে আমাকে মারধর করেছে। কারণ জানতে চাইলে আরও বেশি করে মারধর করেছে।

দিনাজপুর পৌরসভার কাউন্সিলর রাহেতুল ইসলাম খোকা জানান, রিক্সা চালকে মারধরের সময় এলাকাবাসী এগিয়ে আসে। এ সময় র‍্যাব সদস্যরা এলাকাবাসীদেরকে মারধর করে। পরে বিষয়টি মিমাংসা হয়ে গেলেও কিছুক্ষণ পরে কয়েক গাড়ী র‍্যাব সদস্য ঘটনাস্থলে এসে এলাকাবাসীদেরকে বেদম মারধোর করে। এরই প্রতিবাদে এলাকাবাসী সড়ক অবরোধ করে রাখে।

দিনাজপুর সদর সার্কেল এএসপি আবু তারেক জানান, এলাকার যাকে আটক করা হয়েছিল তাকে ছেড়ে দেওয়া হয়েছে। পাশাপাশি এলাকাবাসীর সাথে আলোচনায় বসা হবে এমন আশ্বাস প্রদান করায় এলাকাবাসী অবরোধ প্রত্যাহার করে নিয়েছে। তবে তদন্ত কমিটি গঠন করা হবে কি না তা পরবর্তীতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

সাকি/