বিদেশ ভ্রমণে ১২ হাজার ডলার ব্যয় করা যাবে

0
80
Bali, বালি

Bali, বালিবিদেশ ভ্রমণে বার্ষিক ব্যয় সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বছরে ১২ হাজার ডলার পর্যন্ত ব্যয় করতে পারবেন ভ্রমণপিপাসুরা।এর মধ্যে সার্কভুক্ত দেশ ও মায়ানমার ভ্রমণে ব্যয় করা যাবে ৫ হাজার ডলার। আর অন্যান্য দেশ ভ্রমণে ব্যয় আরও ৭ হাজার ডলার ব্যয় করা যাবে।তবে একক যাত্রায় নগদে ৩ হাজার ডলারের বেশি সাথে নেওয়া যাবে না।

এতদিন মায়ানমার ও সার্কভুক্ত দেশে ভ্রমণের জন্য ২ হাজার ডলার ব্যয় করা যেত। আর  অন্যান্য দেশের জন্য ব্যয় করা যেত ৫ হাজার ডলার।বছরে একজন ব্যাক্তি বিদেশ ভ্রমণে সর্বোচ্চ ৭ হাজার ডলার ব্যয় করতে পারতেন। এ হিসেবে মাথাপিছু গ্রহণযোগ্য ব্যয়সীমা বেড়েছে ৫ হাজার ডলার বা ৭১ শতাংশ।

রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।প্রজ্ঞাপনটি ওই দিনই বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ডিলার ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে,একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি বিদেশে ভ্রমণের জন্য বছরে ১২ হাজার ডলার খরচ করতে পারবেন।এক্ষেত্রে সার্কভুক্ত ও মায়ানমার ভ্রমণের জন্য সর্বোচ্চ ৫ হাজার ডলার এবং অন্যান্য দেশের ক্ষেত্রে সর্বোচ্চ ৭ হাজার ডলার খরচ করা যাবে।তবে ১২ বছরের নিচের বাচ্চাদের জন্য প্রাপ্তবয়স্কদের অর্ধেক খরচ করা যাবে।

 

এসএই/