হাজি সেলিমের বিরুদ্ধে হাইকোর্টের রুল

0
69
hazi-selim

hazi-selimস্বতন্ত্র সাংসদ হাজি মোহাম্মদ সেলিমের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে রুল দিয়েছে হাইকোর্ট। লালবাগ দুর্গ এলাকায় অবৈধ দখল উচ্ছেদে বাধা দেওয়ায় তার বিরুদ্ধে এ রুল দেয় হাইকোর্ট।

রোববার বিচারপতি মো. আশাফাকুল ইসলাম ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ এই রুল দিয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে দায়ের করা ওই আবেদনের শুনানি করেন সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

হাজি সেলিমের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে না রুলে তা জানতে চাওয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে হাজি সেলিমকে এই রুলের জবাব দিতে হবে বলা হয়েছে।

এর আগে গত ৩০ মার্চ আইন-শৃঙ্খলা বাহিনী ও কর্মকর্তারা অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রক্রিয়া শুরু করলে তাতে হাজি সেলিম বাধা দেন অভিযোগ করে ১ এপ্রিল তাকে উকিল নোটিস দেন মনজিল।

মনজিল মোরসেদ বলেন, দুজন নোটিসের জবাব দিলেও হাজি সেলিম নোটিসের জবাব দেননি। ওই জবাবেও উচ্ছেদে বাধা প্রদানকারী হিসেবে হাজি সেলিমের নাম রয়েছে। এ কারণে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে।

ঐতিহাসিক লালবাগ দুর্গ রক্ষায় ২০১১ সালের ২৬ অক্টোবর রায় দেয় হাইকোর্ট। রায়ে সংরক্ষিত এলাকা বলে ঘোষিত লালবাগ দুর্গের ভেতরের সীমানায় ও আশপাশের সব দখলদারকে উচ্ছেদ এবং স্থাপিত সব স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়।