নারী উদ্যোক্তা নেটওয়ার্ক তৈরিতে অংশ নেবে এসএমই ফাউন্ডেশন

0
67
SME Foundation
নারী উদ্যোক্তা নেটওয়ার্ক তৈরিতে অংশ নেবে এসএমই ফাউন্ডেশন

SME Foundationদক্ষিণ এশিয়ায় নারী উদ্যোক্তা  নেটওয়ার্ক তৈরিতে অংশ নেবে এসএমই ফাউন্ডেশন। সেই সঙ্গে পারস্পরিক যোগাযোগ ও ব্যবসায়িক উদ্যোগ সৃষ্টির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যেও কাজ করবে ফাউন্ডেশনটি।

৩ এপ্রিল বৃহস্পতিবার এসএমই কার্যালয়ে এ বিষয়ে যুক্তরাস্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও এশিয়া ফাউন্ডেশনের এর সহযোগিতায় দক্ষিণ ও মধ্য এশিয়ার নারী উদ্যোক্তাদের সমন্বয়ে গঠিত এক প্রতিনিধি দল পরিদর্শনে এলে ফাউন্ডেশন কর্তৃপক্ষ এই কথা বলেন।

পরিদর্শনকালে আফগানিস্তান, বাংলাদেশ, ভারত, মায়ানমার, নেপাল ও শ্রীলংকার প্রায় ৩০ জন নারী উদ্যোক্তা ছাড়াও ইউএস স্টেট ডিপার্টমেন্ট, এশিয়া ফাউন্ডেশন’র প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এসময়  দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধিগণ নারী উদ্যোক্তা উন্নয়নে নিজ নিজ দেশের কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরেন।

দেশগুলোর নারী উদ্যোক্তাদের মধ্যে যোগাযোগ ও  কার্যকর সেতুবন্ধন তৈরী হলে এ অঞ্চলের বাণিজ্যের প্রসার আরও বেগবান হবে বলে মনে করা হয়। এর মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ত্বরান্বিত হবে বলে প্রতিনিধি দল আশা প্রকাশ করেন।

আর দক্ষিণ ও মধ্য এশিয়ার দেশগুলোর নারী উদ্যোক্তাদের মধ্যে এই কার্যকর সেতুবন্ধন তৈরিতে ইউএস স্টেট ডিপার্টমেন্ট, এশিয়া ফাউন্ডেশন ও এসএমই ফাউন্ডেশনের সহায়তা  অব্যাহত থাকবে বলে  জানানো হয়।

এসময় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ ইহসানুল করিম  পরিচালনা পর্ষদের সদস্য ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি এর সভাপতি মিসেস লুনা শামসোদ্দোহা, ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক  এসএম শাহীন আনোয়ার ও মুজিবুর রহমান, নারী উদ্যোক্তা উইংয়ের প্রধান উপ-মহাব্যবস্থাপক  ফারজানা খান- সহ অন্যরা।