‘প্রমোট বাংলাদেশ লেদার’ ওয়েবসাইটের উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী

0
75
Amu--

Amu--এশিয়া ফাউন্ডেশন এবং সানেম এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এর উদ্যোগে ‘প্রমোট বাংলাদেশ লেদার’ নামক ওয়েবসাইটের উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রাজধানীর কাওরান বাজারের ডেইলি স্টার ভবনে রোববার এক গোলটেবিল বৈঠকে তিনি এই ওয়েবসাইটের উদ্বোধন করেন। পরিবেশ দূষণ, কমপ্লায়েন্স ইস্যু এবং শিশুশ্রম বিষয়ে বাংলাদেশের চামড়া শিল্পখাত সম্পর্কে রপ্তানি বাজারে অপপ্রচার বন্ধ করতে এই সাইটটি তৈরি করেছে বিএফএলএলএফইএ।

এর আগে, বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী সিইটিপি স্থানান্তর প্রকল্পের বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেন। এ সময় সাভারে চামড়া শিল্পনগরীর সম্পূর্ণ কাজ আগামি বছরের জুন মাসের মধ্যে শেষ হবে বলে জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, ‘এ ওয়েবসাইট আমাদের চামড়া শিল্পের বিরুদ্ধে অপপ্রচার বন্ধ করতে কার্যকর অবদান রাখবে। একই সাথে চামড়া শিল্পের স্থানান্তর  ও পরিবেশবান্ধব চামড়াশিল্প গড়ে তোলার লক্ষ্যে সরকারের বিভিন্ন পদক্ষেপ বহির্বিশ্বে তুলে ধরবে।’

চামড়া শিল্পকে আরও সামনে এগিয়ে নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করে মন্ত্রী বলেন, “প্রকল্পের অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম ইতোমধ্যে সমাপ্ত হলেও গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় বাস্তবায়নাধীন রয়েছে। কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার ও ডাম্পিং ইয়ার্ড নির্মাণ, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, স্লাগ পাওয়ার জেনারেশন সিস্টেম ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম খুব তারাতারিই শেষ হবে”। হাজারিবাগ থেকে ট্যানারিগুলো ২০১৪ সালের মধ্যে স্থানান্তরের কথাও বলেন তিনি।

প্রকল্পের এ যাবতকালে যেসব কাজ সম্পন্ন হয়েছে সেগুলোর তথ্য উপস্থাপন করেন আমু। এর মধ্যে রয়েছে ১৯৯.৪০ একর জমি অধিগ্রহণ, আইইই ও ইআইএ প্রণয়ন, ২৮.০১ লাখ ঘনমিটার ভূমি উন্নয়ন, প্রশাসনিক ভবন ও পুলিশ ফাঁড়ি নির্মাণ, ফায়ার ব্রিগেড শেড, পাম্প চালকদের কোয়ার্টার নির্মাণ, রাস্তা নির্মাণ, ড্রেন ও কালভার্ট নির্মাণ,  গভীর নলকূপ, গ্যাস লাইন স্থাপন ইত্যাদি।

স্থানান্তর কাজ শুরু হলে পর্যায়ক্রমে ক্ষতিপূরণ বাবদ সরকারের প্রতিশ্রুত আড়াই শ কোটি টাকা ছাড় দেওয়া হবে বলেও জানান শিল্পমন্ত্রী। ক্ষতিপূরণ প্রদানের নীতিমালা তৈরি ও শিল্প ইউনিট ভিত্তিক ক্ষতিপূরণ নির্ধারণের জন্য সংশোধিত প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) এর নির্দেশনা অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে ১১ সদস্যবিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

বিএফএলএলএফইএ’র চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবু তাহের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

এসএসআর