‘মুক্তিযোদ্ধাদের সম্মাননা, ষোল আনার মধ্যে বার আনাই ভেজাল’

0
71
noman

nomanমুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় বিদেশি এবং দেশের গণ্যমান্য ব্যাক্তিদেরকে দেওয়া স্বর্ণের ক্রেস্টগুলোর ১৬ আনার মধ্যে ১২ আনাই খাঁদ মেশানো। এটা দেশের জন্য বড় লজ্জার বিষয বলে মন্তব্য করলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ডক্টরস ফোরাম অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত এক মানববন্ধনে তিনি এমন মন্তব্য করেন।

নোমান বলেন, সম্মাননা দেওয়ার নামে আওয়ামী লীগ সরকার মুক্তিযোদ্ধাদের ভেজাল সম্মাননা দিয়েছে। আর সব জায়গায়ই তাদের কোনো না কোনো ভেজাল থাকে।

উপজেলা নির্বাচনে ভোট চুরি নয়, ডাকাতি হয়েছে। আর এই ডাকাতি করেছে স্বয়ং নির্বাচন কমিশন এমন অভিযোগ করে তিনি বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচন এবং উপজেলা নির্বাচনের দিকে তাকালেই বোঝা যায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া আর কোনো সরকারের অধীনে নির্বাচন হলে সেই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না।

এ সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, দেশের রাজনীতিবীদদের নীতি অনেকাংশে নষ্ট হয়ে গেছে, তাই বলে সাংবাদিকদের নীতিও নষ্ট হয়ে যাবে তা মেনে নিতে পারছি না। সাগর-রুনি হত্যাকাণ্ডের দাবি চেয়ে যে আন্দোলন তার ব্যর্থতাই প্রমাণ করে সাংবাদিকদের নীতি যে নষ্ট হয়ে গেছে।

ভারতকে বিদ্যুৎ ট্রানজিট দেওয়া সম্পর্কে গয়েশ্বর বলেন, অরুনাচল প্রদেশ থেকে মেঘালয়ে প্রদেশে বিদ্যুৎ নিবে আমাদের দেশের উপর দিয়ে। এজন্য অবকাঠামো নির্মাণে প্রায় সাড়ে ৪ হাজার বিঘা জমি ছাড়তে হবে। কিছুদিন পর ভারত বলবে আমাদের টাওয়ারগুলোর যথাযথ নিরাপত্তা দিতে পারছে না বাংলাদেশ, তাই আমরা নিজেরাই এর নিরাপত্তা নিশ্চিত করতে চাই। এই বলে তারা দেশের ভেতর ভারতের বাহিনী ঢোকাবে। এই যদি হয় অবস্থা তাহলে আমাদের সার্বভৌমত্ব রইলো কই।

এ সময় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, ড্যাবের সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক মোশতাক আহমেদ, শিক্ষক কর্মচারী ঐক্যজোট নেতা জাকির হোসেন, রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।

জেইউ/এএস