পোশাক কারখানায় ২৪ এপ্রিলকে জাতীয় শোক দিবস ঘোষণার দাবি

0
139
garments

garmentsপোশাক কারখানাগুলোতে ২৪ এপ্রিল জাতীয় শোক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন ‘জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন’ এর নেতারা।

এ সময় বেঙ্গল গ্লোরী লিমিটেডের সকল কর্মচারীদের বেতন, চাকরির নিশ্চয়তা ও কর্মক্ষেত্রের নিরাপত্তা বিধান এবং শ্রম আদালতে সকল মামলা ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করার দাবিও জানিয়েছেন তারা।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে পোশাক শ্রমিকদের পক্ষে  সংগঠনের সভাপতি মো. বাহারান সুলতান বাহার এ দাবি জানান।

বাহারান বলেন, বিশ্বে শ্রমিকদের ইতিহাসে সবচেয়ে মারাত্মক এবং দুঃখজনক ঘটনা ঘটেছে গত ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজায়। এই ঘটনায় শোকের আগুন পোশাক শ্রমিকদের হৃদয়ের মাঝে এখনও দাউদাউ করে জ্বলছে। এই শোকের আগুন কখনই থামবে না।

এ সময় বেঙ্গল গ্লোরী লিমিটেডের অগ্নিকাণ্ড সম্পর্কে তিনি বলেন, গত ৬ মার্চ এই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেখানে শ্রমিক এবং মালিকের কোনো ক্ষতি না হলেও কারখানা মালিক বিভিন্ন অজুহাত দেখিয়ে ৪০০ শ্রমিকের কাজ বন্ধ করে দিয়ে শ্রমিকদের পাওনা টাকা নিয়ে টালবাহানা শুরু করে। এ ব্যপারে বিজিএমইকে চিঠি দিয়েও কোনো লাভ হয়নি।

শ্রম আদালত সম্পর্কে তিনি বলেন, বছরের পর বছর লেবার কোর্টে মামলা করেও কোনো ফায়দা হচ্ছে না। আমরা লেবার কোর্টের মামলা দ্রুত নিষ্পত্তি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

মো. বাহারান সুলতান বাহার এর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি মো. মাহাতাব উদ্দিন শহীদ, মো. মোস্তফা, মোবারক হোসেন, সাথী আকতার প্রমুখ।

জেইউ/এএস