ভুয়া সনদে পাইলটসহ ৩৫০ জনকে চাকরিচ্যুত করেছে পাকিস্তান

0
71

pak-airlinesভুয়া সনদপত্রের অভিযোগে ৩৫০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছে পাকিস্তান এয়ারলাইন্স। এদের মধ্যে ৫ জন পাইলট, ১৫০শ’র বেশি কেবিন ক্রু ও কয়েকজন বিমান প্রকৌশলী রয়েছে। পাকিস্তানের আন্তর্জাতিক এয়ারলাইন্সের এক মুখপাত্র মাশহুদ তৈয়ার রোববার এ খবর নিশ্চিত করেছেন।

এয়ারলাইন্সের বরাত  দিয়ে দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ছয় মাসে এয়ারলাইন্স কর্তৃপক্ষ ৩০ হাজার কর্মীদের শিক্ষাগত যোগ্যতার ওপর অভিযোগ আনে। নানা পরীক্ষা-নিরীক্ষার পর তারা এই ভূয়া সনদের অধিকারী কর্মীদের  শনাক্ত করেছে।কর্তৃপক্ষ বলছে, বিশ্বব্যাপী বিমান দূর্ঘটনার পরিমান বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে তারা বিষয়টি নিয়ে পাকিস্তানের উচ্চ আদালত জানায়। সবশেষে আদালতের নির্দেশে তারা ৩৫০ জন কর্মীকে তাদের চাকরি থেকে বরখাস্ত করেছে।

মাশহুদ জানান, ভুয়া সনদের অধিকারী পাইলটদের দিয়ে বিমান চালানো মোটেই উচিত নয়, এটা দেশের জন্য একটা কলঙ্কজনক ব্যাপার। তিনি বলেন, অনেকসময় রাজনৈতিক চাপে ভূয়া সনদ না দেখেও কর্তৃপক্ষ কর্মীদের নিয়োগ দেয়। আর তার ফল হয়- বিমান দূঘটনা।

তিনি  আরও বলেন, শুধু এ কারণেই প্রতিবছর বিশ্বে বিমান দূঘটনার সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে যাতে এ ধরনের পাইলট ও কর্মীরা বিশ্বের কোনো এয়ারলাইন্সে চাকরি করতে না পারে তার জন্য সকল দেশকে আহবান জানান তিনি।

এস রহমান/