ভারতে নির্বাচন ২০১৪ : কাল আসাম ও ত্রিপুরায় ১ম ধাপের ভোট

0
61

india, lokshoba-pollদোরগোড়ায় চলে এসেছে ভারতের লোকসভা নির্বাচন ২০১৪। কে হবেন রাজা, কেইবা ভারতের কিংমেকার। এ-লক্ষ্যে প্রথম ধাপে আগামিকাল উত্তর-পশ্চিমাঞ্চলের আসাম ও ত্রিপুরায় ভোট অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্য দিয়ে পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনের। ৭ এপ্রিল থেকে শুরু হয়ে এটি ১২ মে পর্যন্ত চলবে। নির্বাচনের ফলাফল আগামি ১৬ মে প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। রোববার এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পরিবর্তনের স্লোগান দিয়ে এবারই প্রথম আসাম থেকে প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে ত্রিপুরা থেকে লড়াইয়ের ময়দানে নেমেছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্কসিস্ট ( সিপিআইএম)। এই উভয় রাজ্যে বিরোধী পার্টিদের প্রভাবও কম নয়।

নির্বাচনের কমিশনের এক সূত্রে জানা গেছে, আসামের লক্ষ্মীপুর, দিবরুগড়, জরহাট ও তেজপুর থেকে লোকসভা নির্বাচনে প্রাথী নির্বাচনের জন্য ভোট দেবেন ৬০ লাখ ৪০ হাজার ভোটার।  অন্যদিকে, পশ্চিম ত্রিপুরায় মোট ভোটার ১২ লাখ ৪৬ হাজার ৭৯৪ জন। পুরুষ ভোটার-৬ লাখ ৩৪ হাজার ৭০২ জন। মহিলা ভোটারের সংখ্যা ৬ লাখ ১২ হাজার বিরানব্বই । এই দিন মোট ভোট অনুষ্ঠিত হবে ৮ হাজার ৫৮৮ টি ভোটকেন্দ্রে।

রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই ধারণা করছেন,  নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট সংযুক্ত প্রগতিশীল মোর্চাকে (ইউপিএ) হারিয়ে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) জয়লাভের সম্ভাবনা প্রবল। তবে নির্বাচনের ফলাফলে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্রসহ কয়েকটি রাজ্যের আঞ্চলিক দলগুলো বেশ প্রভাব বিস্তার করবে বলে মনে করছেন তারা।

নির্বাচন কমিশন বলছে, কাল সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হবে। এটি চলবে বিকাল ৫টা পর্যন্ত। ইতোমধ্যে ভোট কেন্দ্রগুলো  নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আসামের একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, নির্বাচনে কোনো দলের পক্ষ থেকে হুমকির অভিযোগ পাওয়া যায়নি, তবে আমরা সেই সুযোগ দিতে চাই না বলে জানান তিনি।

ভারতে লোকসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৮১ কোটি ৪৫ লাখ। ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় নয় লাখ ৩০ হাজার। ভোটাররা ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট দেবেন। আগামীকাল ভোট গ্রহণ করা হবে আসাম ও ত্রিপুরার ছয়টি আসনে। সর্বশেষ ১২ মে ভোট গ্রহণ হবে বিহার, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গের ৪১টি আসনে।

প্রসঙ্গত, শনিবার শেষ হয়েছে ভোটপ্রচার। শেষবেলার প্রচারে ব্যস্ত ছিল সব রাজনৈতিক দলই। নয় ধাপে অনুষ্ঠিত হবে ১৬ তম লোকসভা নির্বাচনের এই ভোট। এর আগে এতো ধাপে ধাপে হয়নি বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটির নির্বাচন।

উল্লেখ্য, আসাম থেকে উল্লেখযোগ্য প্রার্থীরা হচ্ছেন বরুন মনি কুমার শুবা, মুখ্যমন্ত্রী তরুণ গগুই পুত্র গৌরব গুগই, কংগ্রেস এমপি বিজয় কৃষ্ণা হান্দিক, ভেটারান কমিউনিস্ট ধ্রুপদ বরগুহাইন, বিজেপির রাজ্য প্রধান সার্বানন্দা সোনোয়অল, এআইইউডিএফের মামুদ ইমদাদুল হক চৌধুরী, রানী নারাহ , পাবন সিং ঘাটওয়ারি, বিজেপির রামেশ্বর টেলি এবং এজিপির অনুপ ফুকান প্রমূখ।

শাহীন রহমান/