ক্রিমিয়ায় কার্যক্রম বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্ড

0
54
mcdonald

mcdonaldক্রিমিয়ায় অবস্থিত তিনটি আউটলেটের কার্যক্রম বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্ড। সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানান হয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ইলিনয়েস ভিত্তিক ম্যাকডোনাল্ড পৃথিবীর বৃহত্তম খাবার চেইন শপ। বিশ্বের ১১৯ টি দেশে এই প্রতিষ্ঠানের প্রায় ৩৪ হাজার আউটলেট রয়েছে। ম্যাকডোনাল্ডের দৈনিক গ্রাহকের সংখ্যা প্রায় ৬ কোটি ৮০ লাখ।

বিবৃতিতে ম্যাকডোনাল্ড জানায়, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুসারে ক্রিমিয়ায় কার্যক্রম সাময়িকভাবে বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত অনুসারে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজধানী সিম্ফেরোফল, সেভাস্টোফল এবং ইয়ালটায় ম্যাকডোনাল্ডের কার্যক্রম বন্ধ থাকবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সাম্প্রতিক সময় ইউক্রেন ছেড়ে রাশিয়ায় যোগদানের কারণে মার্কিন সরকারের দিকনির্দেশনা অনুযায়ী ক্রিমিয়ায় আউটলেট বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্ড। তারা জানান, বৃহস্পতিবার থেকে ক্রিমিয়া থেকে আগত কোন অর্ডার গ্রহণ করছে ম্যাকডোনাল্ড। এছাড়াও প্রতিষ্ঠানটির ক্রিমিয়া শাখার কর্মীদের ইউক্রনে স্থানান্তরিত হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে ইউক্রেন নিয়ে পরস্পরের বিপক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো। এরই জের ধরে ক্রিমিয়ার ক্ষমতাসীন প্রাদেশিক সরকার গণভোট আয়োজনের মাধ্যমে স্বাধীনতা ঘোষণা করে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার প্রস্তাব পাঠায়। পরবর্তীকালে এই ইস্যুতে রাশিয়া এবং ক্রিমিয়ার ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।