সাড়ে তিন লাখ বছর আগের হাতির দাঁতের সন্ধান

0
89

teetপৃথিবীতে মানুষ যতই ঘুরে বেড়াচ্ছে, যতই অনুসন্ধান করে বেড়াচ্ছে, ততই বেরিয়ে আসছে এ বিশ্ব সম্পর্কে নতুন নতুন তথ্য । তারই ধারাবাহিকতায় সম্প্রতি  ৩ লাখ ২৫ হাজার বছর আগের হাতির দাঁতের সন্ধান পেয়েছে সৌদি ও বিদেশী প্রত্নতাত্ত্বিকরা। গবেষকরা বলছেন, সৌদি আরবের উত্তরে নাফুদ মরুভূমিতে বালুর নিচে এই পুরানো দাঁতের সন্ধান পেয়েছে তারা। তাদের ভাষ্য,  এ থেকে বুঝা যায় ওই আরব্য উপকূলীয় অঞ্চল এক সময় সবুজ বন ও  এখানকার আবহাওয়া পরিবেশের অনুকূলে ছিল।

শনিবার আরবনিউজের এক প্রতিবেদনে বলা হয়, গবেষকরা ওই এলাকায় দীর্ঘদিন ধরে তাদের গবেষণা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি তারা তাদের গবেষণা কর্ম চালিয়ে যাওয়ার পথে ওই মরুভূমি এলাকায় সন্ধান কাজ শুরু করেন। এরপর বালির ২.২৫  মিটার নিচে তারা একজোড়া হাতির দাতের সন্ধান পান। তাদের ধারণা এটি প্রায় সাড়ে  বছর আগের হাতির  দাঁত। হাতির দাতের ডিনএ পরীক্ষা করে তারা বলছেন, ওই সময়ে হাতির পায়ের ওপর থেকে দেহ পর্যন্ত উচ্চতা ছিল প্রায় ছিল ৩.৬ মিটার।   ফলে ধারণা করা হচ্ছে হাতিগুলোর  ওজন ছিল ৬ টন থেকে ৭ টন। তাছাড়া সে সময় ওই মরুভূমির আবহাওয়াও অনেকটা শীতল ছিল বলে ধারণা করছেন গবেষকরা।

প্রত্নতাত্ত্বিক দলের  প্রধান যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইক প্রেত্রাগিলা জানিয়েছেন, ‘আমরা যে স্থানে এই হাতির দাঁত পেয়েছি । সেই স্থানটি একটু নিচু ছিল। তাছাড়া একসময় এখানে  হ্রদও  ছিল বলে ধারণা হচ্ছে’ । ওই স্থানের বালিস্তর ৩ লাখ ২৫ বছর আগের বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমাদের এই আবিষ্কার সভ্যতার অনেক নিদর্শণের জন্য গুরুত্বপূর্ণ । এর মাধ্যমে আমরা জানতে পারি, ওই সময়ে নাফুদ মরুভূমি ছিল গহীন অরণ্যের ক্ষেত্র । ফলে এই অঞ্চলে হাতিরা একসময় চরে বেড়িয়েছি’। এ অঞ্চল খুড়লে আরও অনেক নিদর্শণ পাওয়া যাবে বলে মনে করেন তিনি।

এস রহমান/