জবিতে চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে পরীক্ষা বর্জন

0
70
jogannath

jogannathজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। জবির ইসলামিক স্টাডিস বিভাগের নতুন চেয়ারম্যান আব্দুল অদুদের পদত্যাগের দাবিতে এই বিক্ষোভ করে তারা।

শনিবার সকাল ৮টার দিকে আব্দুল অদুদের পদত্যাগের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে তার দপ্তরে তালা দেয় ব্যাচের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, বিনা কারণে বিভাগের সাবেক শিক্ষক রইছ উদ্দিনকে সরিয়ে আব্দুল অদুদকে চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাই তার পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, অদুদের পদত্যাগের দাবিতে সকাল আটটার দিকে ক্লাস-পরীক্ষা বর্জন করে তার দপ্তরে তালা দেন ইসলামিক স্টাডিস বিভাগের শিক্ষার্থীরা। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অশোক কুমার সাহা এক দপ্তর সহকারীকে দিয়ে তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করেন। পরে সকাল সাড়ে ১০টার দিকে উপাচার্যের দপ্তরে স্বারকলিপি দেয় শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক শিক্ষক অর্থসূচককে বলেন, আব্দুল অদুদ এর আগেও এই বিভাগের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। ওই সময়ে তার বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠে।

জবির প্রক্টর অশোক কুমার সাহা সাংবাদিকদের বলেন, দাবি আদায়ে উপাচার্য বরাবর স্বারকলিপি দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা। তবে ক্যাম্পাসের পরিস্থিতি এখন শান্ত আছে।

প্রসঙ্গত, সম্প্রতি বিনা অনুমতিতে বিদেশ যাওয়ার অভিযোগে ইসলামিক স্টাডিস বিভাগের সাবেক চেয়ারম্যান রইছ উদ্দিনকে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপকের দায়িত্ব দেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। রইছ উদ্দিন বিশ্ববিদ্যালয়ের বিএনপি সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দলের সাধারণ সম্পাদক।

কেএফ