রাষ্ট্র পরিচালনায় প্রস্তুত থাকতে স্কাউটদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

0
62
shekh hasina

shekh hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কাউটদের উদ্দেশে বলেছেন, ‘সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে, যাতে আগামিতে তোমরা রাষ্ট্র পরিচালনা করতে পার। এজন্য তোমাদের প্রস্তুত হতে হবে।’

শনিবার সকাল ১০টায় গাজীপুরের মৌচাকে নবম বাংলাদেশ স্কাউট জাম্বুরি-২০১৪ উদ্বোধনকালে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৩ লাখ স্কাউট সদস্য রয়েছে। মোট জনসংখ্যার তুলনায় এ সংখ্য খুব কম। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে স্কাউট দল গঠন করতে হবে। এতে মেয়েদের সংখ্যা আরও বাড়াতে হবে। এ সময় জেলা পর্যায়ে স্কাউট ভবন নির্মাণ করার জন্য আহ্বান জানান তিনি।

জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে, বাংলাদেশ স্কাউটস আয়োজিত জাম্বুরির উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী তাবু এলাকা পরিদর্শন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবদুল করিম। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও জাম্বুরি চীফ মো. আবুল কালাম আজাদ ও জাম্বুরি সাংগঠনিক কমিটির সভাপতি হেদায়েতুল্লাহ আল মামুন, এনডিসি।

১১ এপ্রিল পর্যন্ত ৮ দিনব্যাপী এ জাম্বুরি অনুষ্ঠিত হবে। ৪এপ্রিল শুক্রবার থেকে শুরু হয় এ জাম্বুরি। এবারের জাম্বুরির থিম ‘শান্তি ও সম্প্রীতির জন্য স্কাউটিং’। জাম্বুরিতে দেশ বিদেশের প্রায় ৯ হাজার স্কাউট, স্বেচ্ছাসেবক ও স্কাউট কর্মকর্তা অংশগ্রহণ করছেন। এর মধ্যে নেপাল, শ্রীলংকা ও ভুটান থেকে ২৭ জন স্কাউট অংশগ্রহণ করবেন।

কেএফ