কড়া নিরাপত্তায় আফগানিস্তানে ভোট গ্রহণ শুরু

0
61

afganতালেবান গোষ্ঠীর হুমকির পর ভোট গ্রহণ শুরু হয়েছে আফগানিস্তানে।  নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাররা সকাল থেকেই ভোটকেন্দ্রে ভিড় জমাচ্ছেন। এদিকে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে আফগানিস্তানে শেষদিনের মতো নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে  বলা হয়, আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তৃতীয় দফায় আর প্রেসিডেন্ট হতে পারছেননা। ২০০১ সালে তালেবানের পতনের পর থেকে ক্ষমতায় আছেন হামিদ কারজাই।  এই প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে আফগানিস্তানে। ইতোমধ্যেই নির্বাচন বানচালের হুমকিও দিয়েছে তালেবানরা।

নির্বাচনের মাত্র একদিন আগে শুক্রবার পুলিশের গুলিতে খ্যাতনামা জার্মান আলোকচিত্রী আনিয়া নিয়েড্রিংহৌস নিহত হয়েছেন এবং তার এক সহকর্মী কানাডার নারী সাংবাদিক ক্যাথি গ্যানন আহত হয়েছেন।

তারা দুজনেই অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি’র সাংবাদিক। আফগানিস্তানের খোস্ত শহরে নির্বাচনী কর্মীদের সাথে গাড়ীতে করে যাবার সময় হঠাৎ করে এক পুলিশ কর্মকর্তা তাদের ওপর গুলি চালায়।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন প্রার্থী ।

বিবিসি বলছে, প্রত্যেকটি ভোট কেন্দ্রে ভোটাররা যেন নিশ্চিন্তে ভোট দিতে পারেন সে কারণে সারাদেশে প্রায় চার লাখের মতো পুলিশ ও সেনা সদস্য নিয়োজিত রয়েছে। শুক্রবার দুপুর থেকে রাজধানীতে গাড়ী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সাংবাদিকদের প্রবেশেও কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এস রহমান/