বাকি ৪ কিশোর, কোচকে উদ্ধারের অপেক্ষা

আন্তর্জাতিক ডেস্ক

0
79

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোর ফুটবল দল ও তাদের কোচকে উদ্ধারে ঝুঁকিপূর্ণ অভিযান সমাপ্ত করার জন্য প্রস্তুতি নিচ্ছেন ডুবুরিরা। এজন্য ডুবুরিরা আজ গুহায় আটকে পড়া অবশিষ্ট পাঁচ জন উদ্ধারে অভিযানে নামবেন।

এর আগে রোববার ও সোমবার চারজন করে মোট আট জনকে গুহা থেকে উদ্ধার করা হয়। আজ যদি অবশিষ্ট পাঁচ জনকে উদ্ধার করা সম্ভব হয় তাহলে এই রুদ্ধশ্বাস অভিযানের সমাপ্তি ঘটবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, বাকি ৪ কিশোর ও তাদের কোচের স্বাস্থ্য ভালো জানিয়েছে কর্তৃপক্ষ। তারা পানিভর্তি জটিল ও সরু গুহা পথ দিয়ে বের হয়ে আসার জন্য প্রস্তুত।

উল্লেখ্য, গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আর বের হতে পারেনি। এরপর টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদের শনাক্ত করেন ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে।

স্ট্রেচারে করে গুহা থেকে সোমবার উদ্ধার হওয়া চার জনকে চিয়াং রাই শহরের হাসপাতালে নেওয়া হয়েছে। এর আগে রোববার উদ্ধার হওয়া চার জনও একই হাসপাতালে অবস্থান করছে। এখনও তাদের নাম ও পরিচয় প্রকাশ এবং অভিভাবকদের সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়া হয়নি।

থাই কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকৃত কিশোররা খেতে পারছে। তাদের অনুরোধে প্রিয় খাবার সরবরাহের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে। গুহায় দশদিন না খেয়ে অবস্থান করায় হজম ব্যবস্থা ক্ষতিগ্রস্ত থাকার আশঙ্কায় তা সরবরাহ করা হয়নি।

সোমবার রাতে সংবাদ সম্মেলনে উদ্ধার অভিযানের প্রধান জানিয়েছেন, প্রথম দিনের তুলনায় দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান সহজেই সম্পন্ন করা গেছে। রোববারের তুলনায় কাল সময় লেগেছে দুই ঘণ্টা কম।

তবে আজকেই পাঁচ জনকেই উদ্ধার করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা আমি বলতে পারছি না। এই বিষয়ের দায়িত্ব ডুবুরি দলের। তাদের পরিকল্পনা চারজনকে উদ্ধার করা।

মঙ্গলবার অভিযান শুরুর সময় সম্পর্কে তিনি বলেন, যন্ত্রপাতি প্রস্তুত করতে আরও ২০ ঘণ্টা লাগতে পারে। আমি একেবারে সুনির্দিষ্ট সময় আপনাদের জানাতে পারছি না।

অর্থসূচক/টিটি