চার পৌরসভায় মেয়র পদে ভোটগ্রহণ চলছে

0
54
up nirbachan

up nirbachanআজ নোয়াখালী জেলার চৌমুহনী, ফেনী সদর পৌরসভা, চাঁপাইনবাবগঞ্জের রোহনপুরে মেয়র পদে উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ইসি সূত্রে জানা গেছে, এসব উপজেলা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ছিল ২০ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ছিল ২৪ মার্চ।

এছাড়া ভোলা দৌলতখান পৌরসভায় উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ এপ্রিল। এ উপজেলা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ছিল ২০ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ২১ মার্চ।

দশম জাতীয় সংসদের চারজন সংসদ সদস্য পৌর মেয়রের পদ ছাড়েননি। মেয়র পদে থেকেই গত ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলেন। নির্বাচিত চারজন সংসদ সদস্য একইসঙ্গে মেয়রের দায়িত্ব পালন করছেন।

তারা হচ্ছেন- নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ, ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারী, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের গোলাম মোস্তফা বিশ্বাস ও ভোলা-২ আসনের আলী আজম। তারা একইসঙ্গে সংসদ সদস্য এবং মেয়র।

পৌরসভা আইনের ১৯/২ ধারায় বলা আছে, কোনো ব্যক্তি অন্য কোনো স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা সংসদ সদস্য নির্বাচিত হলে তিনি মেয়র পদে থাকার অযোগ্য হবেন। এর ফলে চারজনকে মেয়র পদে অযোগ্য ঘোষণা করে উপ-নির্বাচন দিয়েছে ইসি।

কেএফ