আজ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

0
70
images (5)

images (5)আজ সারাদেশে  জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আয়োজন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রায় দুই কোটি শিশুকে এই ভিটামিন খাওয়ানো হবে।

সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানা গেছে।

এ দিনে ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ক্যাম্পেইন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ভিটামিন ‘এ’ খাওয়ানোর পাশাপাশি ‘জন্মের পর পূর্ণ ছয় মাস শিশুকে শুধু মায়ের দুধ খাওয়ানোর জন্য সবাইকে বলুন’ শীর্ষক তথ্যও প্রচার করা হবে। দেশব্যাপী সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্র খোলা থাকবে। শিশুদের পেট ভরে খাইয়ে কেন্দ্রে নিয়ে আসতে হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর হার ৯৮ শতাংশ উন্নীত করার ফলে এই ভিটামিনের অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে নেমে এসেছে।

ক্যাম্পেইন উপলেক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশু যে শুধুমাত্র রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল এবং হামের জটিলতা কমায়। ফলে শিশু মৃত্যুর ঝুঁকি কমে।

এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে দেশে প্রায় ২৪ শতাংশ শিশুমৃত্যু প্রতিরোধ করা সম্ভব বলে মনে করেন তিনি।

কেএফ