মেডিক্যাল বায়োকেমিস্ট’এর ৯ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

0
80

Biochemistryবাংলাদেশ সোসাইটি অব মেডিক্যাল বায়োকেমিস্টের ৯ম জাতীয় সম্মেলন শুক্রবার শুরু হয়েছে। দু’দিনব্যাপী এ সম্মেলন শনিবার পর্যন্ত  চলবে।

শুক্রবার সন্ধ্যায় শাহবাগের বিসিএস প্রশাসনিক একাডেমি মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধনী হয়। এতে দেশ বিদেশের দুই শতাধিক মেডিক্যাল বায়োকেমিস্ট অংশ নিচ্ছেন।

সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক  ডাঃ এম আর খান। বিশেষ অতিথি ছিলেন পরিপাকতন্ত্র বিশেষজ্ঞ ডাঃ মাহমুদ হাসান ও অধ্যাপক ডঃ প্রাণ গোপাল দত্ত।

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এম ইকবাল আর্সালান সভাপতিত্ব করেন। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক লিয়াকত আলি।

ডঃ প্রাণ গোপাল দত্ত বলেন, গবেষণার মাধ্যমে চিকিৎসা শাস্ত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে। উন্নত বিশ্ব প্রতিনিয়ত নতুন নতুন আবিস্কারের মাধ্যমে এগিয়ে যাচ্ছে। গবেষণার মাধ্যমে আমাদেরকেও এগিয়ে যেতে হবে, নতুন কিছু উপহার দিতে হবে।

ডঃ মাহমুদ হাসান বলেন, এ শাস্ত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে। তার জন্য মেধাবী ছাত্রদেরকে অধিক পরিমাণে অন্তর্ভুক্ত করতে হবে।

ডা: মো আখতারুজ্জামান বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে মানসম্মত ল্যাবরেটরী পরীক্ষার নিশ্চয়তা বিধানের জন্য সরকারি এবং বেসরকারি পর্যায়ের ল্যাবরেটরিগুলোকে নিয়ন্ত্রণের মধ্যে আনা দরকার। তার জন্য নিয়ন্ত্রক বোর্ড গঠন করা যেতে পারে বলে অভিমত দেন তিনি।

ডঃ এম আর খান বলেন, মেডিক্যাল বায়ো কেমিস্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সারা দেশে মেডিক্যাল বায়োকেমিস্টদের জন্য আরও পদের সৃষ্টি করতে হবে।

বর্তমানে সারা দেশের ৩৬৫টি শুণ্য পদ রয়েছে। এসব পদে দক্ষ মেডিক্যাল বায়োকেমিস্ট নিয়োগের জন্য উদ্যোগ নেওয়ার কথা বলেন তিনি।

ডঃ এম ইকবাল আর্সালান বলেন, মেডিক্যাল বায়োকেমিস্ট্রি শাখার আরও উন্নয়ন ও আধুনিকায়ন দরকার। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে মেডিক্যাল কলেজগুলোকে আধুনিক যন্ত্রপাতিতে সমৃদ্ধিকরণ দরকার। পাশাপাশি মেডিক্যাল বায়োকেমিস্টদের আধুনিক প্রযুক্তিতে প্রশিক্ষণ দিতে হবে।

এইচকেবি/