অনিয়মের অভিযোগে পাঁচ বিমা কোম্পানিকে তলব

0
38
idra organogram

আইডিআরএ লোগোনিয়ন্ত্রক সংস্থার নানা উদ্যোগের পরও বিমা খাতে শৃঙ্খলা ফিরছে না। ব্যবসা করতে গিয়ে নানাভাবে লংঘন করা হচ্ছে বিমা আইন। সম্প্রতি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থার (আইডিআরএ) পরিদর্শনে পাঁচটি কোম্পানির বিরুদ্ধে অনিয়মের প্রমাণ পেয়েছে। এর প্রেক্ষিতে আইডিআরএ কোম্পানি পাঁচটির প্রধান নির্বাহীকে শুনানীতে ডেকেছে।আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামি সপ্তাহে আইডিআরএ’র কার্যালয়ে ওই শুনানী অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হচ্ছে-ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড, নর্দান জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড ও প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড।

জানা গেছে, কোম্পানিগুলো সম্পূর্ণ বাকিতে ব্যবসা, নির্ধারিত সীমার বেশি নগদ কমিশন দেওয়া, অর্জিত নেট প্রিমিয়ামের বিপরীতে যাতায়াত বিল প্রদান এবং ট্যারিফ রেট সংক্রান্ত নির্দেশনা লঙ্ঘন করেছে। সংশ্লিষ্ট পাঁচ কোম্পানিকে আগামি ৬ থেকে ১০ এপ্রিলের মধ্যে শুনানির জন্য ডাকা হয়েছে বলে জানিয়েছে আইডিআরএ সূত্র।

এবিষয়ে আইডিআরএর সদস্য যুবের আহমেদ খান বলেন, বিমা খাতের অনিয়ম বন্ধ এবং সুশাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে আইডিআরএ। অনিয়ম ও দুর্নীতি চিহ্নিত করতে পরিদর্শক দল পরিদর্শন করে প্রতিবেদন জমা দিয়েছে। এর ভিত্তিতে কোম্পানিগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তাদের শুনানীতে ডাকা হয়েছে। শুনানীতে তারা সন্তুষজনক উত্তর দিতে ব্যর্থ হলে বিধি অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।

সংস্থাটির অন্য সদস্য সুলতান-উল আবেদনী মোল্লাহ বলেন,বিমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে আইডিআরএ। এতে কোম্পানিগুলো নিজেরাও লাভবান হবে, অন্যদিকে জাতীয় অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে সক্ষম হবে।

প্রসঙ্গত,এর আগে পরিদর্শন দলের অভিযোগের ভিত্তিতে পাঁচটি কোম্পানিকে জরিমানা ও কয়েকটি কোম্পানিকে সতর্ক করা হয়েছে। জরিমানা করা কোম্পানিগুলো হচ্ছে-পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স,স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড ও ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড। পাঁচটি কোম্পানিকে মোট চার লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করে আইডিআরএ।

জিইউ