আফগানিস্তানে এপির সাংবাদিক নিহত

0
59

_74031212_ap_reporters_624রাত পেরোলেই আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনকে বানচাল করতে যখন সহিংস অভিযান চালানোর হুঁশিয়ারি দিচ্ছে দেশটির তালেবানরা। ঠিক তখনই আফগানিস্তানের পূর্বাঞ্চলে পুলিশের পোশাক পরিহিত এক অস্ত্রধারী দুই বিদেশি সাংবাদিককে লক্ষ করে গুলি ছুড়েছে। এ ঘটনায় এক সাংবাদিক নিহত ও অপর সাংবাদিক গুরুতর আহত হয়েছেন। তারা হলেন গণমাধ্যম সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)’র সাংবাদিক। শুক্রবার বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের একটি ছোট্ট শহরে এই ঘটনা ঘটেছে। এদিকে শনিবার আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে দেশটিতে ।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালে তালেবান সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন কারজাই। পর পর দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে থাকায় সাংবিধানিক বাধ্যবাধকতার তৃতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে পারছেন না কারজাই। পুলিশ বলছে, সন্দেহ করা হচ্ছে নির্বাচন বানচাল করতে তালেবান জঙ্গি পুলিশের বেশে এ ঘটনা ঘটাতে পারে।

তালেবান গোষ্ঠীর হুমকির মুখে নির্বাচনকালীন নিরাপত্তা জোরদারে দেশজুড়ে ২ লাখ নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশের পাশাপাশি অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যরাও মোতায়েন থাকবেন।

উল্লেখ্য, এই নির্বাচনের মধ্যদিয়ে দেশটির নতুন প্রেসিডেন্ট বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের স্থালাভিষিক্ত হবেন।

এস রহমান/এআর