সপ্তাহজুড়ে ১১ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
48

DSE-CSEগত সপ্তাহে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১১টি কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এ লভ্যাংশ ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের জন্য। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছেে এর মধ্যে  রয়েছে ব্যাংক, বিমা, সিমেন্ট, প্রকৌশল, বস্ত্র ও খাদ্য খাতের প্রতিষ্ঠান।

ব্যাংক: ব্যাংকের মধ্যে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১২ শতাংশ নগদ এবং ৮ শতাংশ বোনাস লভ্যাংশ।

ব্যাংকের হিসাব অনুসারে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা। বছর শেষে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সা। ব্যাংকের এ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামি ১২ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ এপ্রিল।

অন্যদিকে, যমুনা ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। ব্যাংকের হিসাব অনুসারে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৫৫ পয়সা। এ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামি ৮ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ এপ্রিল।

এদিকে, সোস্যাল ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকের হিসাব অনুসারে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে  ১ টাকা ৭৮ পয়সা। কোম্পানির এই  সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা বা এজিএম অনুষ্ঠিত হবে ৩১ মে। এর জন্য  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ এপ্রিল।

বিমা খাত: বিমা খাতের কোম্পানির মধ্যে রূপালী ইনস্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে বা ইপিএস হয়েছে ১ টাকা ৯৮ পয়সা। আগামি ২৮ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ এপ্রিল।

অন্যদিকে, নর্দার্ন জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা । আগামি ৮ জুন কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  ১৬ এপ্রিল।

বস্ত্র খাত: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলি টেক্স (বিডি) লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। অর্থাৎ বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে একটি বোনাস শেয়ার পাবেন বিনিয়োগকারীরা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭ টাকা ২৬ পয়সা। শেয়ার প্রতি নগদ টাকার প্রবাহ ছিল ৩ টাকা ৪৫ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভি দাঁড়িয়েছে ২১ টাকা ৭২ পয়সা। আগামি  ১৫ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ এপ্রিল।

এদিকে, বস্ত্র খাতের আরেক কোম্পানি আর্গন ডেনিমস লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ১৫ পয়সা। আগামি ২৪ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ এপ্রিল।

অন্যদিকে, সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্টের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩৮০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৬ টাকা ০৯ পয়সা। আগামি ২২ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ এপ্রিল।

খদ্য খাত: বীচ হ্যাচারী লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। একই বৈঠকে প্রতি ১ টি শেয়ারের বিপরীতে ২ টি রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত হয়। তবে তার জন্য বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের সম্মতি এবং পরে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন প্রয়োজন হবে।

এদিকে, অ্যাপেক্স ফুড ওয়েভারের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডাদের জন্য ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৩ টাকা ৬১ পয়সা। আগামি ১৪ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ এপ্রিল।

এছাড়াও প্রকৌশল বিডি ল্যাম্পসের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৬ পয়সা। আগামি ২০ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ এপ্রিল।

অর্থসূচক/জিইউ/এআর