জীবনযুদ্ধে কে জয়ী- শাসক নাকি শোষিত?

0
83

ঠিক যেন সংখ্যালঘু আর সংখ্যাগুরুর দ্বন্দ্ব। প্রাচীন কাল থেকে যেভাবে শাসকরা তাদের প্রভুত্ব কায়েম করার জন্য সমাজের সংখ্যালঘুদের ওপর শোষণ করে চলেছে। ছবিগুলো যেন তারই অবয়ব প্রকাশ করছে। তবে ঘাত প্রতিঘাতের দ্বন্দ্বে কখনো শোষিতরাও হয়ে ওঠেছে হিংস্র। যদিও শেষপর্যন্ত সংখ্যাগুরুদের কাছে জীবনযুদ্ধে হার মানতে হয়েছে তাদের। সম্প্রতি শাসক শোষিতের দ্বন্দ্ব তুলে ধরতে ছবিগুলো ধরা পড়েছে জার্মানের আলোকচিত্রী ক্লাউডিয়া হোপের এর ক্যামেরায়।

ছোট্ট বনবিড়াল, তবে অনেক সাহসী। তাই তো কোনো দোষ ছাড়াই জীবনযুদ্ধে হারতে নারাজ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার একটি বনে চার সিংহীর মুখোমুখি হয় সে। এরপর সুযোগ বুঝে ওই হিংস্ররা বিড়ালটিকে আঘাত করে। কিন্তু কোনোভাবেই ঘায়েল করতে পারছে না তাকে । এমনটি এক সিংহীর নাকে আছড়ও কেটেছে সে। অবশেষে তাদের হাতে মৃত্যু হয়েছে সিংহীর চেয়ে আকারে ৩০ গুণ ছোট বিড়ালের । তবে সহজেই জীবন যুদ্ধে হার মানেনি সে। পরিচয় দিয়েছে সাহসীকতার। তাহলে দেখেনিন ছবিগুলো-

এক.

3

দুই.

4

তিন.

6

চার.

7

পাঁচ.

8

ক্লাউডিয়া হোপ বলেন, আমাদের সমাজেও ঘটছে এমন সংখ্যাগুরুদের হাতে সংখ্যালঘুদের প্রাণ। তাদের একটাই আশা কবে মুক্তি পাবে এই হিংস্রদের থেকে? আমরাও চেয়ে থাকি সেই মুক্তি পাওয়ার অপেক্ষায়। সূত্র : ডেইলি মেইল।

এস রহমান/