রাবি’র ছাত্রলীগ নেতাকে গুলি করে হত্যা

0
104
RU
রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবিরাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রলীগ নেতা রুস্তম আলীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার দুপুরে শহীদ সোহরাওয়ার্দী হলে এ ঘটনা ঘটে। রুস্তম আলী রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ও বিশ্ববিদ্যালয় হল শাখার যুগ্ম-সম্পাদক ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শুক্রবার দুপুরে রুস্তম হলেই অবস্থান করছিলেন। এ সময় কয়েকজন দুর্বৃত্ত এসে তাকে গুলি করে পালিয়ে যায়। পরে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

হলের আবাসিক শিক্ষার্থীরা সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুর ১টার দিকে রোস্তমের কক্ষেই ছাত্রলীগের প্রকাশনা বিষয়ক সম্পাদক একই হলের আসাদুল্লাহ আল গালীব এবং ছাত্রলীগ নেতা ও জিয়া হলের ছাত্র সেলিম আড্ডা দিচ্ছিল। এসময় আসন্ন হল কমিটি নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে রোস্তম মাথায় গুলিবিদ্ধ হন। কিন্তু কার গুলিতে তিনি নিহত হয়েছেন সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

এদিকে ছাত্রলীগের দাবি, শিবির ওই হলের আধিপত্য ধরে রাখতে তারাই পরিকল্পিতভাবে রোস্তমের রুমে গিয়ে এ হত্যাকাণ্ড- ঘটিয়েছে। হত্যার সঙ্গে জড়িত শিবির ক্যাডাদের গ্রেপ্তার না করা পর্যন্ত ক্যাম্পাসে ক্লাস-পরীক্ষা বর্জনসহ অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে ছাত্রলীগ। শুক্রবার বিকেলে রোস্তম নিহতের ঘটনায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ে আমতলায় আয়োজিত এক সমাবেশে ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানা এ ধর্মঘট আহ্বান করেন।

এসময় তিনি বলেন, শিবির গত কয়েকদিন ধরে ছাত্রলীগের নেতাকর্মীদের মোবাইলে ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রাণনাশের হুমকি দিচ্ছে। গত বৃহস্পতিবারও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদ আল হোসেন তুহিনকেও মোবাইল ফোনে কল করে প্রাণনাশের হুমকি দেয় শিবির। এরই ধারাবাহিকতায় শুক্রবার দুপুর সোয়া ১টায় সবাই যখন নামাজের জন্য মসজিদে যায় ঠিক এই সময়ে তাকে রুমে একা পেয়ে পরিকল্পিতভাবে গুলি করে হত্যা করে। রোস্তমের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে আগামীকাল শনিবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। খুনিদের গ্রেপ্তার না করা পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ঘটনাটি আমরা এখনো পুরোপুরি জানি না। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।’ তবে ছাত্রলীগ নেতা রুস্তম আলীকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়েছে বলে জানান তিনি।