অনলাইন নিলামে টাইটানিকের নানা সামগ্রী

0
79
টাইটানিকের পণ্য নিলামে, titanic auction

টাইটানিকের পণ্য নিলামে, titanic auctionবিশ্বের সবচেয়ে আলোচিত জাহাজ টাইটানিকের ২৪০ টি সামগ্রি বিক্রি হবে। আগামি ১৭ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে কেনা যাবে এসব সামগ্রী। যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আর আর অকশন এসব সামগ্রী বিক্রি করছে। সামগ্রিগুলোর মধ্য আছে যাত্রীদের চিঠি, ছবি, তাদের ব্যবহৃত পুরনো সামগ্রী রয়েছে।

সমসাময়িককালের সবচেয়ে বিলাসবহুল আর বড় জাহাজ টাইটানিক কখনোই ডুববে না বলে প্রচার করেছিলেন এর নির্মাতারা। কিন্তু দুর্ভাগা জাহাজটি ২০১২ সালে তার প্রথম যাত্রাতেই উত্তর আটলান্টিক সমুদ্রে ডুবে যায়। আর তাতে মারা যায় জাহাজটির দেড় হাজারের মত যাত্রী। ট্রাজিক এই বিষয়টি নিয়ে রচিত হয়েছে অনেক গল্প-গাঁথা, নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র।

বিক্রির তালিকায় থাকা সামগ্রির মধ্যে মার্গারেট মলি ব্রাউনের একটি রূপার মগও রয়েছে। মলি হচ্ছেন বিরল সৌভাগ্যবানদের একজন, যিনি টাইটানিক ডুবিতে বেঁচে ফিরেছিলেন। এ কারণে তার নাম হয়ে গিয়েছিল ‌আনসিঙ্কেবল মলি ব্রাউন।

আগ্রহ জাগানো অন্য একটি সামগ্রি হচ্ছে জাহাজের একজন ক্রুর লেখা চিঠি। এটি ১০০০ ডলার থেকে এর দর শুরু হবে বলে জানানো হয়েছে।

অন্য সামগ্রির মধ্যে রয়েছে টাইটানিকের একটি সিঁড়ি। আছে নিউইয়র্ক টাইমসসহ কয়েকটি সংবাদপত্রের কপি, যেগুলোতে রয়েছে জাহাজটি ডুবে যাওয়ার খবর।