সপ্তাহভর লেনদেনের নেতৃত্বে লাফার্জ

0
63
lafarge surma price correction
লাফার্জ কোম্পানি ও লোগো

lafarge surma price correctionপুঁজিবাজারে বিদায়ী সপ্তাহটি ছিল লাফার্জ সুরমা সিমেন্টের। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কার্যদিবসে লেনদেনে নেতৃত্ব দিয়েছে বহুজাতিক এ সিমেন্ট কোম্পানি।

গত সপ্তাহে এই শেয়ারের লেনদেন বেড়েছে ৮ দশমিক ৯০ শতাংশ। পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা মূল্যের শেয়ার।

শুধু লেনদেন নয়, দরও বেড়েছে এ শেয়ারের। গত সপ্তাহে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ারের দাম প্রায় ৯ শতাংশ বেড়ে ৪৭ টাকা থেকে ৫১ টাকা হয়।

বিশ্লেষকদের মতে, লাফার্জ সুরমা দীর্ঘদিন পর মুনাফায় ফিরেছে। বহজাতিক এই শেয়ারের ভবিষ্যৎ নিয়ে বিনিয়োগকারীরা আশাবাদী । কারণ এই শেয়ারের বিনিয়োগকারীরা সমাপ্ত অর্থবছরে কোনো লভ্যাংশ না পেলেও সামনে লভ্যাংশ পাবে। এই আশা নিয়েই  বিনিয়োগকারীরা ঝুঁকছেন শেয়ারের প্রতি।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০১৩ সালে মুনাফায় ভাল প্রবৃদ্ধি অর্জন করেছে। আলোচিত বছরে কোম্পানিটি সহযোগী প্রতিষ্ঠান বা সাবসিডিয়ারি কোম্পানির মুনাফাসহ ২৫৪ কোটি ৬০ লাখ টাকা আয় করেছে। যা আগের বছরের চেয়ে ৬৯ কোটি ২৬ লাখ টাকা বেশি। আগের বছর তথা ২০১২ সালে কনসোলিডেটেড আয় ছিল ১৮৫ কোটি ৩৪ লাখ টাকা। এ হিসেবে আয় বেড়েছে ৩৭ দশমিক ৩৬ শতাংশ।

গত সপ্তাহে লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল পদ্মা অয়েল। আগের চার সপ্তাহ ধরেই লেনদেনের শীর্ষ তালিকায়   ছিল শেয়ারটি। এই কোম্পানির লেনদেন বেড়েছে ৭ দশমিক ৭ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১৯ কোটি টাকার। লেনদেনের তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণ ফোন। এই শেয়ারের লেনদেন বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১৪ কোটি টাকার। এছাড়া মাসভর নেতৃত্ব দেওয়া স্কয়ার ফার্মা অবস্থান করছে লেনদেনের চতুর্থ স্থানে। এই শেয়ারের লেনদেন বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ১২ কোটি টাকার।

এছাড়া লেনদেন বেড়েছে হাইডেলবার্গ সিমেন্টের ১ দশমিক ৫ শতাংশ, ইস্টার্ন হাউজিং লিমিটেডের ৯ দশমিক ৮ শতাংশ, মেঘনা পেট্রোলিয়ামের এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ৪ দশমিক ৬ শতাংশ এবং দশমিক ৪ শতাংশ।

অপরদিকে লেনদেন কমেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১ দশমিক ৬ শতাংশ। এছাড়া ১০০ শতাংশ লভ্যাংশ দিয়েও লেনদেন কমেছে ফ্যামিলি টেক্স বিডির। সপ্তাহজুড়ে শেয়ারটির লেনদেন কমেছে ৪ দশমিক ৫ শতাংশ।

অর্থসূচক/এসএ/