হালদার দূষণ রোধে বন্ধ হচ্ছে ম্যাক পেপার মিলস

অর্থসূচক ডেস্ক

0
70

প্রাকৃতিক মৎস্য প্রজননের জন্য বিখ্যাত চট্টগ্রামের হালদা নদীর দূষণ রোধে ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড বন্ধ ঘোষণা করেছে পরিবেশ অধিদফতর। পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি বিহীনভাবে কার্যক্রম পরিচালনা করে নদী দূষণের দায়ে কারখানাটি বন্ধের ঘোষণা দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক।

পরিবেশ অধিদফতর জানায়, নগরের অক্সিজেন মোড়ের বায়েজিদ বোস্তামি সড়কের ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস ১৯৯৪ সাল থেকে উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে। পরিবেশ ছাড়পত্র ও ইটিপি ছাড়া কারখানাটি অপরিশোধিত তরল বর্জ্যে হালদা দূষণ করায় বিভিন্ন সময় পরিবেশ অধিদফতর ৪৯ লাখ ৪ হাজার ২২৪ টাকা ক্ষতিপূরণ আদায় করে।

একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে গত ফেব্রুয়ারির মধ্যে অন্য কোনও শিল্পাঞ্চলে স্থানান্তরের নির্দেশও দেওয়া হয়। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অন্যত্র স্থানান্তর করতে না পারায় ইটিপি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সম্প্রতি পরিদর্শনে পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা ইটিপি নির্মাণের কোনও কার্যক্রম দেখতে পাননি।

অধিদফতরের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা জানিয়েছেন, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারা লঙ্ঘন করায় কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়েছে। ইটিপি নির্মাণ ও ছাড়পত্র গ্রহণ না করা পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে।

অর্থসূচক/ জেজে