‘ভারতের কারণে তিস্তা এখন মৃত’

0
72

Tista_riverপ্রতিবেশী দেশ ভারতের একতরফা পানি প্রত্যাহারের কারণে তিস্তা নদী একটি মৃত নদীতে পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশ সরকার তিস্তার ব্যাপারে এখনও নীরব বলে অভিযোগ করেছে হাওর অঞ্চলবাসী ও ঢাকাসহ দশটি পরিবেশবাদী সংগঠন।

শুক্রবার বেলা সাড়ে এগারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে হাওর অঞ্চলবাসী ঢাকাসহ দশটি পরিবেশবাদী সংগঠন আয়োজিত এক মানববন্ধনে এ অভিযোগ করেন বক্তারা।

সংগঠনগুলোর নেতারা অভিযোগ করে বলেন, ঐতিহাসিকভাবে শীত মৌসুমে তিস্তা ব্যারেজ থেকে যেখানে ১৪ হাজার কিউসেক পানি প্রবাহিত হতো সেখানে এখন মাত্র ৪শ থেকে ৫শ কিউসেক পানির প্রবাহ আছে।

বর্তমানে তিস্তার পানির অভাবে হাজার হাজার একর জমি চৌচির হয়ে আছে। প্রমত্তা নদী শুকিয়ে যাওয়ায় কোনো কোনো অংশ এখন বালুচরে পরিণত হয়েছে। আবাদি জমিগুলো অনাবাদী হয়ে পড়েছে। আর পানি স্বল্পতার কারণে সাড়ে ৬০ হাজার হেক্টরেরও অধিক জমি বোরো চাষের অনুপযোগী হয়ে পড়েছে।

পানি প্রবাহ না থাকায় তিস্তার বিভিন্ন স্থানে নৌপথ বন্ধ হয়ে গেছে। এর ফলে মৎস্যজীবী ও নৌ-শ্রমিকরা বেকার হয়ে পড়েছে।

তিস্তা ও বরাক নদীসহ অভিন্ন সবগুলো নদীর উপর ভারতের একতরফাভাবে ড্যাম ও ব্যারেজ নির্মাণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

এ সময় বক্তারা পানি উন্নয়ন বোর্ডের নদী উন্নয়নের নামে অপরিকল্পিত বাধ নির্মাণ, ভাঙ্গন রোধে নদীর বুকে পাথর ফেলা, ব্লক ফেলা, টি বাঁধ নির্মাণসহ পরিবেশ বিরোধী সকল কাজ বন্ধ করার দাবি জানান।

মানববন্ধনে সামসুদ্দোহা শোয়েবের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ম ইনামুল হক, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের শরীফ জামিল, তিস্তা নদী রক্ষা সংগ্রাম কমিটির ফরিদুল ইসলাম ফরিদ, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের মনির হোসেন প্রমুখ।

জেইউ/