বহুজাতিকে ভর করে সূচক ও লেনদেনের উত্থান

0
68
dse index
সূচকের ঊর্ধ্বমুখী ধারা

dse-ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহ শেষ হয়েছে। গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে বেশিরভাগ বহুজাতিকের শেয়ার দর বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৬ দশমিক ১৩ শতাংশ, যার ২২ দশমিক ৮৮ শতাংশ ছিল বহুজাতিক কোম্পানির দখলে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা যায়, বহুজাতিক কোম্পানরি মধ্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, হাইডেলবার্গ সিমেন্ট ও লাফার্জ সুরমা সিমেন্টের নেতৃত্বে সার্বিক বাজারে বড় উত্থান হয়েছে। গত সপ্তাহে লেনদেন হয়েছে এক হাজার ৮৯৮ কোটি ৮৭ লাখ ৭৬ হাজার ৬৯২ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ১৪২ কোটি ৯৬ লাখ ১৭ হাজার ২৬২ টাকা।

মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির অংশ ছিল ৮৪ দশমিক ৩২ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির লেনদেন ছিল ২ দশমিক ৮০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির লেনদেন ছিল ২ দশমিক ৭৪ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন ছিল ১০ দশমিক ১৩ শতাংশ।

ডিএসই প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দুই দশমিক ৫১ শতাংশ বা ১১৩ দশমিক ১৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে এই সূচক ৪ হাজার ৫০৮ পয়েন্ট থেকে বেড়ে ৪ হাজার ৬২১ পয়েন্টে অবস্থান করে।

গত সপ্তাহে ডিএস৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৮৪ শতাংশ বা ৬১ দশমিক ৮০ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ১ হাজার ৬০৮ পয়েন্টে। আর সপ্তাহের শেষ দিনে এই সূচক অবস্থান করে ১ হাজার ৬৭০ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক বেড়েছে ২ দশমিক ৭৩ শতাংশ বা ২৬ দশমিক ৮৪ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৯৮১ পয়েন্ট। আর সপ্তাহের শেষে এই সূচক দাঁড়ায় এক হাজার ৮ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ারের।

অর্থসূচক/এসএ/