জুনে আসছে নোকিয়ার ৩ লুমিয়া

0
66

nokia-lumia-930-030414আগামি জুন মাসে নোকিয়া লুমিয়া সিরিজের তিনটি মডেল বাজারে আনার ঘোষণা দিয়েছেন মোবাইল নির্মাতা কোম্পানিটির সাবেক নির্বাহী প্রধান স্টিফেন ইলপ। মডেলগুলো হলো লুমিয়া ৬৩০, লুমিয়া ৬৩৫ ও লুমিয়া ৯৩০। এ-লক্ষ্যে চলতি মাসের মধ্যে নোকিয়া ও মাইক্রোসফটের মধ্যে এক চুক্তি সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন ইলপ। তাছাড়া নতুন প্রযুক্তি হিসেবে বাজার দখল করার লক্ষ্য নিয়ে তিনি এ তিন লুমিয়া আনার ঘোষণা দেন।

কোম্পানিটির সাবেক নির্বাহী প্রধান জানান, লুমিয়া ৫২০ মডেল স্মার্টফোন বাজারে তার সফলতা অর্জন করেছে। তিনি মনে করেন, গ্রাহকরা বর্তমানে এ ধরনের মডেলের প্রতি তাদের অতিরিক্ত আগ্রহ দেখিয়েছে।  তিনি বলেন, লুমিয়া ৬৩০ মডেলের দাম পড়বে বাংলাদেশি মুদ্রায় ১২ হাজার টাকা, লুমিয়া ৬৩৫ এর দাম পড়বে ১৩ হাজার টাকার মতো। অন্যদিকে ফোর জি নেট সম্পন্ন ৬৩০ এর দাম পড়বে সাড়ে ১৪ হাজার টাকা।

তিনি আরও বলেন নোকিয়া লুমিয়া ৬৩৫ যুক্তরাষ্ট্রের যে কোনো মোবাইল শপে পাওয়া যাবে। অন্যদিকে ৬৩০ ও ৯৩০ মডেলটি বাংলাদেশসহ এশিয়ার যেকোনো দেশে পাওয়া যাবে।

নোকিয়ার বরাত দিয়ে শুক্রবার দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, নোকিয়া লুমিয়া ৬৩০ মডেলে রয়েছে ১.২ গিগাহার্জের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ ও কোয়াড কোর প্রসেসর, গরিলা গ্লাস বিশিষ্ট ৪.৫ ইঞ্চি পর্দা, ১৮৫০ এমএএইচ ব্যাটারি, ৫ মেগাপিক্সেলের ক্যামেরা, ৮ জিবি অভ্যন্তরীণ মেমোরি এবং ৫১২ মেগাবাইটের র‌্যাম। এছাড়া এটি মাইক্রো এসডি কার্ডও সাপোর্ট করবে।

অন্যদিকে, লুমিয়া ৯৩০ মডেলে থাকবে ফুল এইচডি ওএলইডি পর্দা, অ্যালুমিনিয়ামের বডি, ২.২ গিগাহার্জের স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ৩২ জিবি অভ্যন্তরীণ মেমোরি এবং ২০ মেগাপিক্সেলে ক্যামেরা। এটির দাম পড়বে ৫৯৯ ডলার ।

ইলপ জানান, সবচেয়ে বড় সুবিধা হলো এই তিন মডেলের ফোনে উইন্ডোজ ফোন ৮.১ ভার্সন সংযোজন থাকবে।

এস রহমান/