‘চট্টগ্রামে পোশাক পল্লী তৈরিতে জমি বরাদ্দের অনুরোধ’

0
65
garments

garmentsচট্টগ্রামে শিল্পপার্ক স্থাপনে খাসজমি অধিগ্রহণের জন্য ভুমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের কাছে অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ। পরিকল্পিত পোশাক পল্লী তৈরিতে জমি বরাদ্দের কার্যক্রম তরান্বিত করার প্রতিও অনুরোধ জানানো হয়। তবে, মন্ত্রীর পক্ষ থেকে এই বিষয়ে ইতিবাচক সাড়া পেয়েছেন বলে বিজিএমইএ সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে এই দাবি জানান।

চট্টগ্রামে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা পোশাক শিল্পকে এগিয়ে নিতে শিগগিরই পোশাক পল্লী স্থাপনের গুরুত্ব তুলে ধরা হয়। আর এই পল্লী স্থাপিত হলে চট্টগ্রামে পোশাক শিল্প আরও এগিয়ে যাবে বলে উল্লেখ করেন তিনি। আর এই শিল্প স্থাপনে অব্যবহৃত ও খাসজমি অধিগ্রহণের পরামর্শ দেন তিনি।

তবে, মন্ত্রী বিষয়টির গুরুত্ব বিবেচনা করে শিগগির ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন বিজিএমইএ নেতাদের।  তাছাড়া, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এই বিষয়ে পদক্ষেপ নিচ্ছে বলে জানান মন্ত্রী।

বিজিএমইএ’র প্রতিনিধিদলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিজিএমই’র প্রাক্তন প্রথম সহ-সভাপতি এস এম নুরুল হক ও সংগঠনটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এর আগে চট্টগ্রামে পোশাক পল্লী স্থাপনের জন্য গত মাসের ২৪ তারিখে ক্যাবিনেট সভায় প্রধানমন্ত্রী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেন। এরপর পোশাক পল্লী স্থাপনের ওপর বিস্তারিত আলোচনা ও করণীয় বিষয় ঠিক করতে ২৯ মার্চ বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ে‌ ‘পোশাক পল্লী বিষয়ক স্থায়ী কমিটি’র সভা অনুষ্ঠিত হয়। তাতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কালুরঘাটে ১২ একর জমির ওপর প্রস্তাবিত পোশাক পল্লী স্থাপনের সুপারিশ গৃহীত হয়।

এছাড়া, দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় আরও সম্ভাব্য পোশাক পল্লী স্থাপনের বিষয় সুপারিশ করা হয়। যা জরিপের মাধ্যমে সরকারের নিকট আবেদন করা যেতে পারে।

এর আগে গত ২১ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়া ৩দিনব্যাপী ১২তম ’চিটাগাং অ্যাপারেলসট ফেব্রিক্স অ্যান্ড এক্সেসরিজ এক্সপোজিশন (কাফেক্সপো)-২০১৪ এর উদ্বোধন করেছিলেন বাণিজ্যমন্ত্রী। অনুষ্ঠানে তোফায়েল আহমেদ গার্মেন্টস শিল্প স্থাপনে শিগগির পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার ব্যক্ত করেছিলেন। সেখানে তিনি বর্তমান প্রেক্ষাপটে এ শিল্পকে আরও প্রতিযোগিতামূলক করতে পোশাক পল্লী স্থাপনের বিকল্প নাই বলে উল্লেখ করেন।

একই অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান জাবেদ তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে পোশাক পল্লী স্থাপনের জন্য প্রয়োজনীয় ভূমি বরাদ্দে সব রকম সহযোগিতার কথাও বলেন।