ওয়েস্ট ইন্ডিজকে ১৬১ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা

0
67

> during the ICC World Twenty20 Bangladesh 2014 semi final between Sri Lanka and the West Indies at Sher-e-Bangla Mirpur Stadium on April 3, 2014 in Dhaka, Bangladesh.শেষ দুই ওভারের নাটকীয় ব্যাটিংয়ে ফাইনালে যাওয়ার লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৬১ রানের জয়ের টার্গেট দিল শ্রীলঙ্কা। প্রথমে বিপর্যয়ের মধ্যে থাকলেও থিরিমান্নে ও ম্যাথিউজের ব্যাটিংয়ে ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে তারা।

বৃহস্পতিবার মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় দলটি। তবে মাহেলা, সাঙ্গাকারা ব্যর্থ হলেও থিরিমান্নে ও ম্যাথিউজ দারুণ খেলে দলকে বিশাল সংগ্রহ এনে দেন। ইনিংসের ১৭তম ওভারের শেষ বলে মাত্র ৩৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৪ রান করা বাঁহাতি ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নেকে লেন্ডল সিমন্সের তালুবন্দী হন। এরপর ম্যাথিউজ শেষ দু ওভার দুর্দান্ত খেলে ২৩ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন।

এর আগে দলের বিপর্যয়ে এক প্রান্ত আঁকড়ে থাকা ওপেনার তিলকারত্নে দিলশানের প্রতিরোধও ভেঙে যায়। ইনিংসের ১৩.৩ ওভারে ৩৯ বলে ২ চার ও ১ ছক্কায় ৩৯ রান করা দিলশান শেষ পর্যন্ত রান আউট হয়ে সাজঘরে ফেরেন।

এর আগে শ্রীলঙ্কার বিপর্যয় আরেকটু প্রলম্বিত করেন আসরের অন্যতম সেরা স্পিনার স্যামুয়েল বাদ্রি। ইনিংসের ৬.২ ওভারে মাত্র ১ রান করা অভিজ্ঞ কুমার সাঙ্গাকারা তাকে রিটার্ন ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ফলে মাত্র ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপের মুখে লঙ্কানরা।

তারও আগে চমৎকার সূচনার পরও জোড়া আঘাতে থমকে যায় লঙ্কানদের অগ্রযাত্রা। চতুর্থ ওভারের শেষ বলে মাত্র ১২ বলে দুটি করে চার ও ছক্কায় ২৬ রানের ঝড় উপহার দেয়া ওপেনার কুশাল পেরেরাকে বোল্ড করে সাজঘরে ফেরান ক্রিসমার সান্তোকি। আর পরের ওভারের প্রথম বলেই কোন বল খেলার আগেই দুর্ভাগ্যজনক রান আউট হন ফর্মে ফেরা মাহেলা জয়বর্ধনে। ফলে ৪.২ ওভারে ৪১ রানে ২ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

এর আগে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। চূড়ান্ত খেলায় উত্তীর্ণ হওয়ার এ লড়াইয়ে নিয়মিত অধিনায়ক দিনেশ চান্দিমালকে ছাড়াই মাঠে নামে শ্রীলঙ্কা। দলের অধিনায়কত্ব করছেন ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা।

এছাড়াও আসরে হতাশ করা অলরাউন্ডার থিসারা পেরেরাকেও বাদ দিয়েছে লঙ্কান নির্বাচকরা। তার বদলে টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলছেন স্পিনিং অলরাউন্ডার সেকুজ্জে প্রসন্ন। অন্যদিকে অপরিবর্তিত দলই মাঠে নামাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।