আইসিডিডিআর, বি ও প্রাণ-আরএফএল গ্রুপ এর সমঝোতা স্বাক্ষর

0
68
প্রাণ-আরএফএল

প্রাণ-আরএফএলআইসিডিডিআর, বি ও প্রাণ-আরএফএল গ্রুপের মাঝে এক সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর মহাখালীতে আইসিডিডিআর,বি’র প্রধান কার্যালয়ে আজ বুধবার আরএফএল এর পরিচালক আর এন পল এবং আইসিডিডিআর,বি’র নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লেমেনস চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী আরএফএল আইসিডিডিআর, বি কে ২০০ সরু মুখ বিশিষ্ট বিশেষ কন্টেইনার প্রদান করবে। নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহ করতে ঢাকা শহরের বিভিন্নস্থানে আইসিডিডিআর,বি এই বিশেষভাবে তৈরিকৃত বিশুদ্ধ পানির কন্টেইনার স্থাপন করবে।

আইসিডিডিআর,বি এর নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লেমেনস জানান, এই প্রকল্পে অর্থায়ন করছে কানাডার সরকার পরিচালিত গ্রান্ড চ্যালেঞ্জ নামে একটি প্রতিষ্ঠান। আইসিডিডিআর,বি ঢাকা শহরের  বিভিন্ন রাস্তাঘাটে যেসব খাবার পাওয়া যায় তা জরিপ করে দেখেছে। জরিপে দেখা গেছে ওইসব বিক্রেতাগণ অসচেতনভাবে খাবারসমূহ পরিবেশন করে। যা স্বাস্থ্যের জন্যে নিরাপদ নয়। এইসব খাবারসমূহের জনপ্রিয়তাও রয়েছে। আইসিডিডিআর,বি এই কন্টেইনার স্থাপনের মাধ্যমে ঢাকা শহরের বিভিন্নস্থানে নিরাপদ পানি সরবরাহ করবে। এই প্রকল্পের মাধ্যমে তারা ওইসব জনগোষ্ঠিকে নিরাপদ পানি ব্যবহারে সচেতন করবে।

আরএফএল এর পরিচালক আর এন পল জানান, আমরা আইসিডিডিআর,বি এর সাথে এই চুক্তি স্বাক্ষর করতে পেরে অত্যন্ত আনন্দিত। এই চুক্তিকে আমরা শুধু ব্যবসায়িক দিক থেকেই মূল্যায়ন করছি না বরং এটাকে আমরা সামাজিক দায়বদ্ধতা হিসেবেও দেখছি। আইসিডিডিআর,বি’র সাথে আমরা যৌথভাবে গবেষণা করে এই ধরনের একটি বিশেষ কন্টেইনার প্রস্তুত করছি। আরএফএল সবসময় সেরামানের পণ্য প্রস্তুত করে থাকে। এক্ষেত্রেও আরএফএল তার মান অক্ষুণ্ন রাখবে।

এ সময় আইসিডিডিআর,বি’র প্রধান পর্যবেক্ষক ড. আলিয়া নাহিদ, বঙ্গ বিল্ডিং ম্যাটারিয়ালস লিমিটেড এর চিফ অপারেটিং চৌধুরী হাসান তারিকসহ প্রাণ-আরএফএল ও আইসিডিডিআর,বি’র উদ্ধর্তন কর্মতর্তাগণ উপস্থিত ছিলেন।

সাকি/