কাল শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা

0
177
এসএমই মেলা

এসএমই মেলাআগামিকাল শুক্রবার থেকে পাঁচ দিন ব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে তৃতীয় জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) মেলা।

এসএমই উদ্যোক্তাদের পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এই মেলা হচ্ছে বলে জানা গেছে।

জানা যায়, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আনুষ্ঠানিকভাবে মেলা উদ্বোধন করবেন। শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মাদ মঈনউদ্দীন আবদুল্লাহ এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মেলায় ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক্স, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য সেক্টরের পণ্য প্রদর্শিত হবে। মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগ, জেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে আসা এসএমই প্রতিষ্ঠানের ১৫০ টি স্টল থাকবে।

মেলায় চামড়াজাত সামগ্রী: চামড়ার ব্যাগ, পার্স, ম্যানিব্যাগ, বেল্ট, কোমর ব্যাগ, পাসপোর্ট হোল্ডার, ক্রেডিট কার্ড হোল্ডার, শো-পিস, পাদুকা প্রভৃতি;

হস্তশিল্প: হাতের তৈরী বিভিন্ন ধরনের ফুল ও শোপিস, ফ্লাওয়ার ম্যাট, ওয়াল ম্যাট, পাপোস, জায়নামাজ, টেবিল ম্যাট, জুয়েলারিস, নকশী কাঁথা, বেতের তৈরী বিভিন্ন জিনিসপত্র ও শোপিজ, নারকেলের মালার সামগ্রী এবং পাটজাত পণ্য।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য : জ্যাম, জেলী, আচার, টমেটো সস, তেঁতুল সস, চানাচুর, ঝাল মুড়ি, মসলা, সরিষার তৈল, টোস্ট বিস্কুট, সেমাই, নুডলস, বিস্কুট, সয়াসস, সয়া খাদ্য, অর্গানিক খাদ্য, রেডি পোলাও, আমলকি জ্যাম, আমলকি আচার, মেথির আচার, ক্যাশমেরী জর্দা, পোলাও, জলপাই আচার, আম আচার, তেঁতুল চাটনি, সরিষার তৈল, কালজিরা তৈল, মাশরুম বিস্কুট, স্ট্রবেরী বিস্কুট, সয়া বিস্কুট, মাশরুম স্যুপ, ড্রিংক, বেল ড্রিংক, রেডি ইসুপগুল, মাশরুম রসুন আচার, সয়াদুধ, সয়াবেবি নিউট্রেশন ফুড, মাশরুম ফাস্টফুড আইটেম প্রভৃতি,

হারবাল প্রোডাক্টস: উপটান, হেয়ার প্যাক, গায়ে হলুদের ডালা, হেয়ার কালার, তুলসী  হারবাল চা, পুদিনা চা, চিরতা চা, হারবাল সাবান, হারবাল স্যাম্পু, ফেয়ার লুক, নিম টোনার, রোজ টোনার, অরেঞ্জ টোনার, ল্যাভেন্ডার টোনার, সফট অ্যান্ড স্মুথ, বডি লোশন, সান কন্ট্রোল পাউডার, সান কন্ট্রোল ক্রিম, ফেয়ারনেস ক্রিম, মেজতা কেয়ার ক্রিম এবং প্রেগন্যান্সি কেয়ার ক্রিম প্রভৃতি।

ডিজাইন ও ফ্যাশনওয়্যার: মণিপুরী পোশাক সামগ্রী, কাঁথা, শাল, ভেজিটেবল ডাই, ব্লক, টাই অ্যান্ড ডাই, এম্বোডারি, বেড কভার, কুসন কভার, রানার, ফতুয়া, টি-শার্ট, থ্রি-পিচ, এবং হাতের কাজের বিভিন্ন সামগ্রী, শাড়ী, থ্রি-পিস, পাঞ্জাবি ও বাচ্চাদের রকমারি পোশাক, হ্যান্ড পেইন্টিং শাড়ি, সেলওয়ার কামিজ, বিছানার চাদর, টেবিল ক্লথ, ওড়না, ফতুয়া, নকশী কাঁথা, রানার, পিলো, কুশন কভার, এপলিক চাদর, পর্দা প্রভৃতি, লাইট ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল পণ্যসহ আরও অনেক  পণ্যের সমাহার ঘটবে।

এছাড়া, দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিক্ষিপ্তভাবে এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যসামগ্রী এ মেলায় আসবে বলে জানান তারা।

একটি সমন্বিত ও বৃহত্তর পরিসরে প্রদর্শিত ও বিক্রয় ছাড়াও স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ক্রেতার কাছ থেকে বিক্রয়ের অর্ডার পাওয়া সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মেলা কর্তৃপক্ষ।

সাকি/এআর