বেসরকারি মেডিকেল কলেজকে আয়করমুক্ত রাখার দাবি

0
71
nbr&medical

nbr&medicalবেসরকারি মেডিকেল কলেজের ওপর নির্ধারিত আয়কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। একই সাথে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে সরকারকে ১ হাজার মার্কিন ডলার প্রদানের নিয়মও বাতিল চান তারা।

বৃহস্পতিবার রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এনবিআরের সাথে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানায় তারা।

এ সময় বিপিএমসিএর সাধারণ-সম্পাদক সংসদ সদস্য ড. এনামুর রহমান বলেন, বাংলাদেশ সরকার বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোকে সেবামুলক ও অ-লাভজনক প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করেছে। কিন্তু ২০১০ সাল থেকে এ খাতের ওপর ১৫ শতাংশ আয়কর নির্ধারণ করায় নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হচ্ছে না।

সংগঠনের সভাপতি, ড. মোয়াজ্জেম হোসেন বলেন, বাংলাদেশে জনসংখ্যার হিসেবে এখানে ২ লাখ ডাক্তারের প্রয়োজন। কিন্তু বাংলাদেশে নিবন্ধিত ডাক্তারের সংখ্যা মাত্র ৬১ হাজার। দেশের ৫৩টি বেসরকারি মেডিকেল কলেজ দেশের ডাক্তারদের বিশাল ঘাটতি পূরণে কাজ করলেও করারোপ এ কাজ ব্যাহত করছে। মেডিকেল কলেজের ওপর করারোপের কারণে শিক্ষার্থীদের কাছ থেকে মালিকপক্ষের বেশি টাকা নিতে হচ্ছে। এ কারণে ডেন্টাল কলেজসহ অধিকাংশ কলেজে ছাত্র-ছাত্রী ভর্তির সংখ্যা কমতে শুরু করেছে।

তাদের জবাবে এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, আমরা নতুন ডাক্তার সৃষ্টিতে উৎসাহ দিতে চাই। তবে, সরকারকে অবশ্যই আয়কর দিতে হবে। তা না হলে সরকারি প্রতিষ্ঠান পরিচালনা করা যাবে না।

এইউ নয়ন/এএস