অনুমোদন পেল ৬০ হাজার কোটি টাকার আরএডিপি

0
60

bd-govtজাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে অনুমোদন পেল ৬০ হাজার কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি)। বরাদ্দকৃত এ অর্থ গত অর্থ বছরের তুলনায় ৭,৬৩৪ কোটি টাকা বেশি। এ অর্থ বছরে ১২৫৪টি উন্নয়ন প্রকল্পের জন্য সংশোধিত এডিপিতে এ বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

২০১৩-১৪ অর্থ বছরের সংশোধিত এডিপিতে বরাদ্দসহ অন্তর্ভুক্ত মোট ১২৫৪টি প্রকল্পের মধ্যে ২০২টি প্রকল্প নতুন অনুমোদিত হয়েছে। ওই ১২৫৪টি প্রকল্পের মধ্যে ১০৪৯টি বিনিয়োগ প্রকল্প, ১৭৪টি কারিগরি সহায়তা প্রকল্প এবং ৩১টি জেডিসিএফ অর্থায়িত প্রকল্প। নতুন অনুমোদিত ২০২টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প ১৪৯টি। বাকী ৪৩টির মধ্যে ৪২টি কারিগরি সহায়তা প্রকল্প এবং একটি জেডিসিএফ অর্থায়িত প্রকল্প।

এ বছরের সংশোধিত এডিপিতে বরাদ্দবিহীনভাবে সংযুক্ত অননুমোদিত নতুন ৫৫৭টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া, সংশোধিত এডিপিতে বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দ ব্যতিরেকে প্রতিফলিত ৩০৪টি প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। এ অর্থ বছরে ২৩৬টি প্রকল্প সমাপ্ত হবে বলেও সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের আরএডিপির আকার সম্পর্কে ব্রিফ করেন।

তিনি বলেন, এর আগে এডিপির আকার ছিল ৬৫ হাজার কোটি টাকা। তার পরে সংশোধিত এডিপিতে অর্থমন্ত্রণালয় ৫৪ হাজার কোটি টাকার মধ্যে সীমা বেঁধে দিয়েছিল। তারপর ১ হাজার কোটি টাকা বাড়িয়ে ৫৫ হাজার কোটি টাকা করা হয়।

তবে আজ প্রত্যেকটি মন্ত্রণালয়ের দাবি ছিল বিভিন্ন প্রকল্পে তাদের বরাদ্দ বাড়াতে। অবশেষে আমরা চুড়ান্ত সিদ্ধান্ত এসেছি। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে আজকের সভার মাধ্যমে এ সিদ্ধান্তে পৌছান হয় বলে বলেন তিনি।

বাড়তি ৫ হাজার কোটি টাকার অর্থ প্রাপ্তির উৎস সম্পর্কে তিনি বলেন, এ টাকা সরকারি তহবিল থেকে পাওয়া যাবে।

ব্যয় বাড়াতে কি উদ্দ্যোগ নেবেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছরের এডিপি বাস্তবায়ন খারাপ হয় নি। এখন পর্যন্ত বাস্তবায়ন হয়েছে ৩৮ শতাংশ।

তবে বছর শেষে বাস্তবায়নের হার বেড়ে যাবে। কেননা এ সময় কাজ শেষ হওয়া প্রকল্পে অর্থছাড়ের গতি বেড়ে যায়।

চলতি অর্থবছরে পদ্মা সেতুর বরাদ্দ ব্যয় করা হবে বলে জানান তিনি। তিনি বলেন, পদ্মা সেতুর ২ হাজার ১০০ কোটি টাকার বরাদ্দ এ বছরই ব্যয় করা হবে। কেননা আমরা পদ্মা সেতুকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

এইচকেবি/