লভ্যাংশ ঘোষণায় গেইনারের শীর্ষে হাইডেলবার্গ

0
50
Heidelberg Cement
হেইডেলবার্গ সিমেন্ট লোগো

Heidelberg Cementভালো লভ্যাংশ ঘোষণায়  শেয়ার দর বেড়ে গেইনারের শীর্ষে স্থান করে নিয়েছে হাইডেলবার্গ সিমেন্ট। একদিনের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ৪৮ টাকা বা ১১ শতাংশ। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সেচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার লেনদেনের সেরা ২০ কোম্পানির তালিকায় উঠে এসেছে।

উল্লেখ্য, হাইডেলবার্গ সিমেন্টের পরিচালনা পর্ষদ গতকাল বুধবার ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৩৮০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। এটি ছিল গত ১৪ বছরের মধ্যে কোম্পানিটির সর্বোচ্চ লভ্যাংশ।

বহুজাতিক কোম্পানিটির রেকর্ড পরিমাণ লভ্যাংশ ঘোষণায় এই শেয়ারের চাহিদা বেড়ে যায় বাজারে।

বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে এ শেয়ারটির দর ৪৭২ টাকা থেকে বেড়ে ৪৯৮ টাকা পর্যন্ত উঠে। এদিন কোম্পানিটির ৭ লাখ ৬১ হাজার ৭০০ শেয়ার ৩ হাজার ২৩০ বার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ছিল ২ হাজার ৪৮১ কোটি টাকা।

তবে গত মাসে সার্বিক বাজারে দরপতন থাকলে এই শেয়ারটির দরও কমতে থাকে। গত ১৭ কার্যদিবসে শেয়ারটির দর ৪৩৫ টাকা থেকে ৪৬৫ টাকার মধ্যে সীমাবদ্ধ ছিল।

প্রসঙ্গত, সিমেন্ট খাতের এ কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৮৯ সালে। এ কোম্পানির মোট শেয়ার রয়েছে ৫ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০টি। এর মধ্যে মাত্র ১৮ দশমিক ৭৬ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে। আর ৬০ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকের হাতে।

অর্থসূচক/এসএ/