ব্রাহ্মণবাড়িয়ায় বেআইনিভাবে ভরাট হচ্ছে বগডহর হাওর

0
95
Nabinagar pic-1-krisi jami Varat

Nabinagar pic-1-krisi jami Varatব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে বেআইনিভাবে আহম্মেদ প্রাইভেট নামে একটি  হাসপাতাল গড়ে তোলা হচ্ছে। পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় এ কাজটি করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে এলাকাবাসী।

জানা যায়, সাবেক সংসদ সদস্যের পরিচিত ফরিদ উদ্দিন আহম্মেদ নবীনগরের তিতাস নদীর সংলগ্ন বগডহর হাওর বিলের ৩ একর কৃষিজমির ওপর বেআইনিভাবে আহম্মেদ প্রাইভেট হাসপাতাল গড়ে তুলছে।

এর প্রতিবাদে সচেতন নাগরিক সমাজের ব্যানারে বিক্ষুব্ধ এলাকাবাসী “তিতাস বাঁচাও, পরিবেশ বাচাও, নবীনগর বাঁচাও” স্লোগানে এক সমাবেশ করে।

এ সময় বক্তারা বলেন, বগডহর মৌজার ওই বিশাল হাওর বিলে শতশত একর কৃষি জমি রয়েছে। এই হাওর বিলের মাঝখানে আবাসন প্রকল্পের নামে ক্লিনিক প্রতিষ্ঠা ঐতিহ্যবাহী তিতাস নদীকেই ধ্বংস করবে না, কৃষিজমিও বিনষ্ট হবে। এর ফলে নেতিবাচক প্রভাব পড়বে পরিবেশের ওপর। এতে কৃষিজমি সংকুচিত হয়ে উৎপাদন কমে যাওয়াসহ নবীনগর উপজেলার প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পরিবেশ ও নদীমাতৃক মানুষের স্বাভাবিক জীবন যাপনের মারাত্মক বিপর্যয় ঘটবে। এতে করে চরম পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছে পরিবেশবাদীরা।

তারা আরও বলেন, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে একের পর এক পুকুর, খাল, বিল, নদী ও কৃষিজমি ভরাট করে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তুলছে এক শ্রেণির সুবিধাবাদীরা। পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় তারা কাজটি করে যাচ্ছে।

তাছাড়া আলমনগর সড়কের পাশ্ববর্তী খাল, শ্রীরামপুর পূর্ব পাড়ার খালসহ এলাকার বহু ছোট-বড় খাল ভরাট হচ্ছে দিন দিন। জনপ্রশাসন, পরিবেশ অধিদপ্তরের নাগের ডগায় প্রশাসনের এক শ্রেণির অসাধু কর্মচারীর যোগসাজশে সুবিধাবাদীরা এলাকার পুকুর ও ফসলি জমি ভরাট করছে। তারা মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভরাট প্রক্রিয়া চালায় বলে প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় না বলেও অভিযোগ এলাকাবাসীর।

এদিকে হাসপাতালের মালিক ফরিদ উদ্দিন আহম্মেদ বলেন, কৃষি জমিতে ভরাট করে আবাসিক রূপান্তরের জন্য জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদনসহ সব প্রক্রিয়ার মধ্যে দিয়ে কাজ শুরু করা হয়েছে ।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল্লাহ জানান, কোনো ছাড়পত্র ছাড়া ফসলি জমি ভরাট করে হাসপাতাল বা যেকোনো ধরনের প্রতিষ্ঠান নির্মাণ করা আইনত দণ্ডনীয় অপরাধ।

তিনি বলেন, আহম্মেদ প্রাইভেট হাসপাতাল নামে আমাদের কাছে পরিবেশগত কোনো ছাড়পত্র জমা পড়েনি ।

কেএফ