ডোপ কেলেঙ্কারির নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বকাপে গুয়েরেরো

স্পোর্টস ডেস্ক

0
52

সময়টা বেশ লম্বা। দীর্ঘ তিন যুগ পর বিশ্বকাপে ওঠার সুযোগ পেয়েছে পেরু। তবে যার জন্য বিশ্বকাপে ওঠা সেই জস পাওলো গুয়েরেরো গঞ্জালেসকে এবারের রাশিয়া বিশ্বকাপে নিষিদ্ধ করা হয়েছিল ডোপ কেলেঙ্কারির অভিযোগে।

অবশ্য পেরু জন্য সুখবর যে, নিষেধাজ্ঞা কাটিয়ে এবার ফিরে এসেছেন পেরুর এই তারকা। পেরুর মূল দলে জায়গা নিয়েই রাশিয়ায় দলের প্রতিনিধিত্ব করবেন ৩৪ বছর বয়সী এই তারকা।

গত বছরের বিশ্বকাপ বাছাই পর্বে ম্যাচের আগে পানীয়র সঙ্গে কোকেন মিশিয়ে খাওয়ার অভিযোগ ওঠে পাওলোর বিরুদ্ধে।

আরবিট্রেশন কোর্ট ফর স্পোর্টস ১২ মাসের জন্য তাকে নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু তিনি শাস্তির মেয়াদের বিরুদ্ধে আপিল করে শাস্তির মেয়াদ কমিয়ে ছয় মাসে নিয়ে আসেন। গত মাসেই তার নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে।

এখানেই শেষ নয়। শাস্তি কমিয়ে নেওয়া আপিলের বিরুদ্ধে আবার আপিল করে সিএএস। ফলে তার শাস্তি বাড়িয়ে এক বছর ২ মাস করা হয়। যার মেয়াদ শেষ হওয়ার কথা আগামী জানুয়ারি মাসে। এদিক দিয়ে এ কথায় বিশ্বকাপ অনিশ্চিত হয়ে পরে পেরুর এই অধিনায়কের।

তবে নিজের এই দুঃসময়ে গুয়েরেরো পাশে পেয়েছেন অনেক ভক্ত-সমর্থককে। এমনকি প্রতিপক্ষ দলের অধিনায়করাও তার পক্ষে ফিফার কাছে আবেদন করেছেন।

ফ্রান্স অধিনায়ক হুগো লরিস, অস্ট্রেলিয়ার অধিনায়ক মেইল জেদিনাক ও ডেনমার্কের অধিনায়ক সাইমন কায়ের গুয়েরেরোর পাশে ছিলেন। তিন দেশের এই তিন তারকা ফিফার কাছে আবেদন করেছেন, যাতে গুয়েরেরোর নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাকে বিশ্বকাপে খেলার সুযোগ দেওয়া হয়।

গুয়েরেরোর আবেদনের পরিপ্রেক্ষিতেই পেরুর ফেডারেল কোর্ট গত ৩১ মে এই খেলোয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে ফেলে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর গত রোববার সৌদি আরবের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ গোলে জয় পায় পেরু। ওই ম্যাচে জোড়া গোল করেন গুয়েরেরো।

বিশ্বকাপে এবার পেরু খেলবে ‘সি’ গ্রুপে। অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও ফ্রান্সের মুখোমুখি হতে হবে লাতিন আমেরিকার দলটিকে।

অর্থসূচক/টিটি