নিম্ন প্রবৃদ্ধির ফাঁদে আটকাতে পারে বিশ্ব অর্থনীতি: আইএমএফ

0
63

imfচলতি বছরে বিশ্ব অর্থনীতি প্রবৃদ্ধি একটি ভালো অবস্থানে দাঁড়াতে পারে বলে প্রত্যাশা করেছিলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দে। কিন্তু বৃহস্পাতিবার তিনি বলছেন, আজও বিশ্ব অর্থনীতি স্বস্তির পর্যায়ে পৌঁছাতে পারেনি। এ অবস্থায় সামনের দিনগুলোতে সাহসী কেনো পদক্ষেপ না নিলে প্রবৃদ্ধি নিম্ন প্রবৃদ্ধির ফাঁদে আটকাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। খবর বিবিসি ও ফাইন্যান্সিয়াল টাইমস।

লাগার্দের বরাত দিয়ে বিবিসি জানায়, বিশ্ব অর্থনীতি  চলতি বছরে ৩ শতাংশ কিংবা তার বেশি বৃদ্ধি পেতে পারতো তবে ইউক্রেন সংকটের কারণে সে লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। আর কাঙ্ক্ষিত মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা থেকে অনেকটা দূরে আছে ইউরো অঞ্চল। ফলে মূল্য সংকোচনের আশঙ্কা রয়েই যাচ্ছে।

লাগার্দের মনে করেন, একটি অর্থনীতির জন্য মূল্যসংকোচন মূল্যস্ফীতির চেয়েও ক্ষতিকর। তার মতে, মূল্যস্ফীতির চলতি ধারা থেকে বেরিয়ে আসতে না পারলে আগামি বছরগুলোয় ইউরো অঞ্চলের অর্থনীতিতে নিম্নমুখী প্রবণতা দেখা দিতে পারে।

লাগার্দে ইউরো অঞ্চলের ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) কে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রায় পৌঁছানোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহবান জানান। এদিকে লক্ষ্যে পৌঁছার আগ পর্যন্ত সুদের হার কম রাখার প্রতিশ্রুতির পাশাপাশি আগামি দুই বছর মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে না বলে মনে করেন ইসিবির এক মুখপাত্র।

আইএমএফের ওই ব্যবস্থাপনা পরিচালক মনে করেন, সবমিলিয়ে বিশ্ব অর্থনীতির অবস্থা ছিল ইতিবাচক । কিন্তু ইউক্রেন সংকট ও ইউরো অঞ্চল মু্দ্রাস্ফীতি মোকাবেলা করতে না পারলে বিশ্ব অর্থনীতি আগামিতে একটা মধ্য-নিম্ম প্রবৃদ্ধির ফাঁদে আটকা পড়বে।

এই অবস্থায় সমস্যা উত্তরণে তিনি বিভিন্ন দেশের সরকারকে শ্রম বাজারে অধিক কাজের পরিবেশ সৃষ্টি করার আহবান জানান। সেই সাথে পরিবহন ও যোগাযোগ খাতে বিনিয়োগ বৃদ্ধি করার তাগিদ দেন তিনি।

এস রহমান/