চট্টগ্রামে ৯২টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে ৭৮ হাজার শিক্ষার্থী

0
77
chittagong

chittagongচট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৯২টি কেন্দ্রে ৭৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বিভিন্ন মামলায় কারাগরে আটক থাকা ১০ শিক্ষার্থীও কারাগারে বসে এ পরীক্ষায় অংশ নেয়।

চট্টগ্রাম বোর্ডসূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৭৭ হাজার ৭০৯ জন। এর মধ্যে ৫৬ হাজার ৯৮৪ জন নিয়মিত এবং বাকি ২০ হাজার ৭২৫ জন অনিয়মিত, প্রাইভেট ও মানোন্নয়নের জন্য অংশ নিচ্ছে।

শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৩৮ হাজার ৪১১ এবং ছাত্রীর সংখ্যা ৩৯ হাজার ২৯৮ জন। এসব শিক্ষার্থী শিক্ষাবোর্ডের অধীনে মোট ৯২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলায় এলাকায় ৫৯টি, কক্সবাজারে ১৩টি, রাঙ্গামাটিতে ৮টি, খাগড়াছড়িতে ৮টি এবং বান্দরবানে ৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযুষ দত্ত জানান, এবার চট্টগ্রাম বোর্ডে ১৩ হাজার ৬০০ পরীক্ষার্থী বেড়েছে। গতবারের তুলনায় এবার কেন্দ্রও বেড়েছে ৫টি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৬০টি  টিম গঠন করা হয়েছে। তারা বিভিন্ন কেন্দ্রে পর্যবেক্ষণ করবেন।

ব্যবসায় শিক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৯ হাজার ৪০০ জন। এছাড়া, বিজ্ঞান শাখায় ১২ হাজার ৪৯, মানবিক শাখায় ২৬ হাজার ২৫৩ জন এবং গার্হস্থ্য অর্থনীতি শাখায় ৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে বলে বোর্ড সূত্রে জানা গেছে।

কেএফ