রাজশাহীতে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১,১৩,৩৩৮ জন শিক্ষার্থী

0
56
rajshahi

rajshahiআজ থেকে সারাদেশে ন্যায় রাজশাহীতে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রাজশাহীতে মোট এক লাখ ১৩ হাজার ৩৩৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যার ৯২ হাজার ৭৩৫ জন। অনিয়মিত পরীক্ষার্থী ১৯ হাজার ৮৬৮ জন। এছাড়াও জিপিও উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা ৬২৬ ও প্রাইভেট পরীক্ষার্থীর সংখ্যা ১০৯ জন। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৯৮৮ জন, মানবিক বিভাগ থেকে ৬৪ হাজার ২৭৮ ও ব্যবসায়ী শিক্ষা শাখা থেকে ২৫ হাজার ৭২ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে মেয়ের সংখ্যা ৫২ হাজার ৬১৪ ও ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬০ হাজার ৭২৪ জন।

এসব পরীক্ষার্থীর মধ্যে অন্ধ পরীক্ষার্থীর সংখ্যা ৭, শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীর সংখ্যা একজন। কারাগার থেকে পরীক্ষা দিচ্ছেন ১৩ পরীক্ষার্থী। এদের মধ্যে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে ১২ জন ও পাবনা কেন্দ্রীয় কারাগার থেকে একজন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

শিক্ষাবোর্ডের অধীনে ৮ জেলায় ১৮২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবারে বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় ৬৭০টি কলেজ অংশ নিচ্ছে। পরীক্ষা সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার জন্য শিক্ষাবোর্ডের অধীনে ১৫০টি ভিসিলেন্স টিম ও ৭টি ঝটিকা টিম থাকছে।

কেএফ