জিতলে ফাইনালে, হারলে বিদায়

0
66
Sri Lank-Vs-westindies

Sri Lanka bowler Rangana Herath (2R) celebrates the team's victory over New Zealand with teammates during the ICC World Twenty20 tournament cricket match between New Zealand and Sri Lanka at The Zahur Ahmed Chowdhury Stadium in Chittagong on March 31, 2014. AFP PHOTO/Prakash SINGH        (Photo credit should read PRAKASH SINGH/AFP/Getty Images)টি-২০ বিশ্বকাপের সেরা চারের নকআউট পর্বের খেলায় মুখোমুখি হতে যাচ্ছে ওয়েল ব্যালান্সড শ্রীলঙ্কা ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। সুপার দশের খেলায় এই দুটি দলই টিকে থাকার লড়াইয়ে চরম সফলতার স্বাক্ষর রেখেই টিকেট পেয়েছিল সেমিতে।

মজার বিষয় হলো ক্যারিবীয়দের সাথেই গত আসরের ফাইনালে পেরে ওঠেনি শক্তিধর শ্রীলঙ্কা। ওই আসরে ফাইনাল ম্যাচে চ্যাম্পিয়নের মুকুট উঠেছিল ক্যারিবীয়দের মাথায়ই। আর লঙ্কানদের সেই না পারার বেদনা আজ হারে হারে বুঝিয়ে দিতে চায় গেইলদের। অন্যদিকে গেইলারাও নিজেদের পুরোনো চেহারা মনে করিয়ে দিতে প্রস্তুত সাঙ্গাকারাদের সাথে।

অঘোষিত কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের সাথে ১১৯ রানে গুটিয়ে যাওয়া ম্যাচে পুরোটাই চাপ ছিল লঙ্কানদের। কিন্তু রঙ্গনা হেরাথের অসাধারণ বোলিং নৈপুণ্যে নিউজিল্যান্ডকে মাত্র ৬০ রানের বৃত্তেই বন্দী করে ফেলে শ্রীলঙ্কা।

তবে হেরাথের ওই নৈপুণ্যে মোটেই ভীত নন ড্যারেন সামি। রণ শুরুর আগের দিনেই তিনি জানালেন নিজেদের দৃঢ়তার কথা। পাকিস্তানকে কোনো প্রকার প্রতিদ্বন্দ্বিতা করতে না দেওয়া ক্যারিবীয় দলপতি আত্মবিশ্বাসে ভর করে বললেন, হেরাথ বা যে কোনো  স্পিনারই আসুক, আমরা অন্তত নিউজিল্যান্ডের মতো খেলছি না।  আর লংকানরাও জানে, ক্যারিবীয়রা তেতে উঠলে কি বিপজ্জনক হয়”।

তবে বছরের শুরু থেকেই বাংলাদেশের কন্ডিশনে খেলে শক্তি ও অভিজ্ঞতার দিক থেকে মোটেই পিছিয়ে নেই শ্রীলঙ্কাও। টি-২০ বিশ্বকাপ শুরুর কয়েকদিন আগেই এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে তারা।

লঙ্কানদের আত্মবিশ্বাস আর দক্ষতার সেই কথাই স্মরণ করিয়ে দিলেন কোচ পল ফার্বেস। সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি জানালেন, “লংকানরা জানে ম্যাচের কোনো পরিস্থিতিতে কীভাবে প্রতিপক্ষকে চাপে ফেলতে হয়।  অতীত বলছি না, এই মিরপুরেই সপ্তাহ দুয়েক আগে আমরা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছি”।

মিরপুরের মাটি যে লংকানদের অনেক পরিচিত তা মাহেলা- সাঙ্গাকারাদের অনুশীলনে কিছুক্ষণ চোখ রেখেও টের পাওয়া যায়।  মাঠের কিউরেটর গামিনি ডি সিলভা তাদের পূর্বপরিচিত, কাঁধে কাঁধ রেখে এই লংকান কিউরেটরের সঙ্গেই অনেকক্ষণ কথা বললেন মাহেলা।

যদিও কেউ কেউ বলছেন আজ ক্যারিবীয়দের চেয়ে কিছু ব্যাপারে পিছিয়ে থাকবে লংকানরা।  কারণ গ্রুপ পর্বের সব ম্যাচই চট্টগ্রামে খেলতে হয়েছে শ্রীলংকাকে। সেখানে ওয়েস্ট ইন্ডিজ খেলেছে এই মিরপুরেই।  তাছাড়া এই মিরপুরেই শেষ প্রস্তুতি ম্যাচে এই লংকাকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

তবে সব হিসাব নিকাশই মিটিয়ে দেবে আজকের ম্যাচের ফলাফল। সেরাদের সেরা হয়ে কে ফাইনালে লড়বে আর কে আপাতত বিদায় নেবে তাই বুঝতেই সবার চোখ এখন মিরপুরের সবুজ ঘাসে।