শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা

0
62
HSC Exam

HSC Examসারাদেশে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০ বোর্ডে এবার ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এর আগে বুধবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সব প্রস্তুতি শেষ। পরীক্ষাকেন্দ্রে অনাহূত কেউ প্রবেশ করতে পারবে না। ৩ এপ্রিল থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ৫ জুন পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৭ জুন থেকে ১৬ জুনের মধ্যে শেষ করতে হবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/ভোক.) ও ঢাকা বোর্ডের অধীনে ব্যবসায় প্রশাসন ডিপ্লোমা (ডিআইবিএস) পরীক্ষা হচ্ছে। মোট ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছয় লাখ ছয় হাজার ২৯৩ এবং ছাত্রী পাঁচ লাখ ৩৫ হাজার ৮১ জন। গতবারের তুলনায় এবার শিক্ষার্থী বেড়েছে এক লাখ ২৮ হাজার ৭৯৩ জন।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসি জনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থীরা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য আগের মতোই অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস মাহমুদ, সোহরাব হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুনসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

কেএফ